১২ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯, ১৯ শাবান ১৪৪০
শিরোনাম :

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৪ মাসে  জাতীয় অগ্রগতি পৌনে চৌদ্দ ভাগ

Published at নভেম্বর ২০, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: চলতি অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪০টি প্রকল্পের বাস্তবায়নে জাতীয় অগ্রগতি অর্জিত হয়েছে  ১৩ দশমিক ৭৫ ভাগ।  ২০১৮-১৯ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের মোট ৪০টি প্রকল্পে বরাদ্দ আছে প্রায় ৮১৭ কোটি ৭৮ লাখ টাকা এবং অক্টোবর মাস পর্যন্ত ব্যয় হয়েছে মোট ১২২ কোটি ৬০ লক্ষাধিক টাকা। উল্লেখ্য, বিগত ২০১৭-১৮ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪৪টি প্রকল্পে সর্বমোট ৯৭৭ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ ছিল এবং অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছিল মোট ১৩৯ কোটি ৩০ লক্ষাধিক টাকা।

চলতি অর্থবছরে প্রাণিসম্পদ উপখাতের নির্ধারিত ২০টি প্রকল্পে বরাদ্দকৃত প্রায় ৩৭৭ কোটি ৬ লক্ষ টাকার মধ্যে অক্টোবর মাস পর্যন্ত ৪ মাসে ব্যয় হয়েছে প্রায় ৬৪ কোটি সাড়ে ৫৫ লক্ষাধিক টাকা। এর মধ্যে প্রাণিসম্পদ উপখাতের ২০ প্রকল্পে বরাদ্দ ছিল ৪৯২ কোটি ৮৮ লাখ টাকা এবং এ উপখাতে একই সময়ে ব্যয় হয়েছিল মোট ৭৪ কোটি পৌনে ১৬ লক্ষ টাকা।

২০১৮-১৯ অর্থবছরে প্রাণি উপখাতভুক্ত ২০টি প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পালন করছে ৩টি সংস্থা। তন্মধ্যে প্রাণিসম্পদ অধিদফতর (DoF) ১৩টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৩৯ কোটি ৭ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ব্যয় করেছে ৬০ কোটি ২০ লক্ষাধিক টাকা। গত অর্থবছরে ১৫টি প্রকল্পে এ ব্যয়ের পরিমাণ ছিল ৭০ কোটি পৌনে ৩৯ লাখ টাকা। পশুসম্পদ গবেষণা ইনস্টিটিউট (BLRI) এর আওতায় ৬টি প্রকল্পে বরাদ্দকৃত ৩০ কোটি ৭২ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি ৩৩ লাখ টাকা। গত অর্থবছরে ৫টি প্রকল্পে এ ব্যয় ছিল প্রায় ৩ কোটি ৭৭ লাখ টাকা। বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল ১টি প্রকল্পে ৭ কোটি সাড়ে ২৬ লক্ষাধিক টাকা বরাদ্দ পেলেও অক্টোবর মাস পর্যন্ত ব্যয় করেছে ২ কোটি ৩০ লাখ টাকা।

This post has already been read 123 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN