৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ৪ রবিউল-আউয়াল ১৪৪২
শিরোনাম :

মা ইলিশ রক্ষা অভিযানে তিন দিনে ৯ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

Published at অক্টোবর ১৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক: মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়নে তৃতীয় দিন (১৬ অক্টোবর) পর্যন্ত দেশের ৮টি বিভাগে ৪৪২ টি মোবাইল কোর্ট ও ৩০৫৯ টি অভিযান পরিচালনা করা হয়েছে। এর মাধ্যমে ৯ কোটি ১৩ লক্ষ ৪ হাজার টাকা মূল্যের ৬৫ লক্ষ ৯৯ হাজার ২০০ মিটার দৈর্ঘ্যের কারেন্ট জালসহ ৪৪৫টি অন্যান্য অবৈধ জাল আটক করা হয়েছে। এ সময়ের মধ্যে অবৈধভাবে মৎস্য আহরণের কারণে মৎস্য আইনের আওতায় ১৭৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়েছে এবং ৬ লক্ষ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মামলা করা হয়েছে ২৭৩টি। এসময়ে ৩.৩৬ মেট্রিক টন ইলিশ মাছ আটক করা হয়েছে।

এ সংক্রান্ত একটি প্রতিবেদন মৎস্য অধিদপ্তরে স্থাপিত মা ইলিশ সংরক্ষণ অভিযান সংক্রান্ত নিয়ন্ত্রণ কক্ষ থেকে আজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

উল্লেখ্য ১৪ অক্টোবর হতে ০৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় আইনত দন্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা  পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

This post has already been read 234 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN