১১ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস-সানি ১৪৪২
শিরোনাম :

মাড়াই স্থগিত চিনিকলের ক্যাচমেন্ট এলাকার সব আখ ক্রয় করা হবে -বিএসএফআইসি

Published at ডিসেম্বর ২০, ২০২০

নিজস্ব প্রতিবেদক: চলতি ২০২০-’২১ মৌসুমে আখ মাড়াই স্থগিত থাকা ৬টি চিনিকলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত সমূদয় আখ ক্রয় করা হবে। এ সকল চিনিকলের ক্যাচমেন্ট এলাকার আখ ক্রয় করা হবেনা মর্মে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। এ ধরনের বিভ্রান্তিকর ও মিথ্যা তথ্য পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি)।

বিএসএফআইসি জানিয়েছে, সংস্থাটির আওতাধীন চিনিকলগুলোর আধুনিকায়নের মাধ্যমে বহুমুখী খাদ্যপণ্য উৎপাদন করে রাষ্ট্রায়ত্ত চিনিকলসমূহকে লাভজনক করার লক্ষ্যে চলতি মৌসুমে ৬টি চিনিকলে আখ মাড়াই কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এসকল চিনিকলে আখ মাড়াই কার্যক্রম চলতি মৌসুমের জন্য স্থগিত করা হলেও বিগত বছরগুলোর ন্যায় এবছরও এসকল মিলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত সকল আখ ক্রয় করা হবে। ইতিমধ্যে স্থগিতকৃত এসকল চিনিকলের আওতাধীন এলাকায় উৎপাদিত আখ পূর্ববর্তী বছরের ন্যায় চিনিকলের নিজস্ব ক্রয় কেন্দ্রে চাষিদের নিকট হতে ক্রয় করে পার্শ্ববর্তী চালু মিলে মাড়াইয়ের জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আখচাষিদের নিকট হতে ক্রয়কৃত আখের মূল্য পরিশোধের জন্য সরকার ইতিমধ্যে ১০০ (একশত) কোটি টাকা বরাদ্দ প্রদান করেছে। তাই চলতি মৌসুমে মিলের মাড়াই কার্যক্রম স্থগিত থাকার কারণে কোন আখচাষি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেনা বলে জানিয়েছে বিএসএফআইসি। এমতাবস্থায়, আখচাষিদের কোন প্রকার গুজবে কান না দিয়ে উৎপাদিত সমূদয় আখ অন্যান্য বছরের ন্যায় সংশ্লিষ্ট আখ ক্রয় কেন্দ্রে সরবরাহ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে বিএসএফআইসি।

বিএসএফআইসি আরও জানিয়েছে, আখ মাড়াই স্থগিতকৃত চিনিকলগুলোতে কর্মরত কোন শ্রমিক, কর্মচারী ও  কর্মকর্তাকে ছাঁটাই করা হবেনা, যথাযথ বেতন/মজুরী প্রদান করা হবে। উল্লেখ্য যে আখ মাড়াই চালু থাকা চিনিকলগুলোতে স্থগিত মিল থেকে  শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের পর্যায়ক্রমে  বদলি বা সংযুক্তির মাধ্যমে সমন্বয় বা পদায়ন করা হবে। এমতাবস্থায়, সংশ্লিষ্ট সকলকে গুজব ও মিথ্যা তথ্যে কান না দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে বিএসএফআইসি।

This post has already been read 224 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN