\ ভ্যাকসিনের গুরুত্ব প্রতিপাদ্যে ঢাকায় বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন | Agrinews24
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, ১৯ রমযান ১৪৪০
শিরোনাম :

ভ্যাকসিনের গুরুত্ব প্রতিপাদ্যে ঢাকায় বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন

Published at এপ্রিল ২৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রতি বছরের ন্যায় এ বছরও বাংলাদেশে আজ সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্ব ভেটিরিনারি দিবস উদযাপন করা হয়। দেশের বিভিন্ন স্থানে এ উপলক্ষ্যে নেয়া হয় নানামুখী উদ্যোগ। এবারের বিশ্ব ভেটেরিনারি দিবসের মূল প্রতিপাদ্য বিষয় ছিল Value of Vaccination বা ভ্যাকসিনের গরুত্ব।

দিবসটি উপলক্ষ্যে শনিবার (২৭ এপ্রিল) বেসরকারি ভেটেরিনারিয়ানদের সংগঠন ‘দি ভেট এক্সিকিউটিভ’ ও ‘ডিরেকটরেট অব লাইভস্টক’ রাজধানীতে যৌথভাবে সেমিনার ও র‌্যালির আয়োজন করে।  এ উপলক্ষ্যে সকাল সাড়ে নয়টায় ফার্মগেটস্থ বিএআরসি মিলনায়তন হতে একটি র‌্যালী বের করা হয় এবং র‌্যালিটি বিজয় স্মরনী প্রদক্ষিণ করে বিএআরসি ভবনে ফিরে আসে এবং সেখানে সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্যও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, এমপি। বিশেষ অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামীমা আক্তার খানম এমপি, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সিভাসু ভিসি প্রফেসর ড. নীতিশ চন্দ্র দেবনাথ, কেআইবি’র মহাসচিব খায়রুল আলম প্রিন্স, বিভিএ সভাপতি ডা. এস.এম নজরুল ইসলাম, বিভিএ মহাসচিব ড. মোহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, বিসিএস লাইভস্টক এসোসিয়েশন এর সভাপতি ডা. মো. মাহবুব আলম (ফারুক), বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন দি ভেট এক্সিকিউটিভ এর সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ সাইফুল বাশার এবং এরপর মূল প্রতিপাদ্য বিষয় ‘ভ্যাকসিনের গুরুত্ব’ বিষয়ের ওপর আলোকপাত করেন প্রফেসর ড. মোহাম্মদ শামছুদ্দিন।

প্রফেসর ড. মোহাম্মদ শামছুদ্দিন বলেন, ভ্যাকসিনই একমাত্র সমাধান নয়। ভ্যাকসিন কেবল একটি টুলস মাত্র। বেশ কয়েকটি বিষয় সঠিক পরিপালনের মাধ্যমে এই টুলস’র সফলতা নির্ভর করে। তবে ভ্যাকসিন উৎপাদনে আমাদের বিনিয়োগ ও সক্ষমতা অনেক বাড়াতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এবং উদযাপন কমিটির আহবায়ক ছিলেন ডিরেক্টর ( এডমিন) ডা. আব্দুল জব্বার শিকদার

অনুষ্ঠানে “দি ভেট এক্সিকিউটিভ সম্মাননা ২০১৯ প্রদান করা হয় প্রফেসর ড. আতাউর রহমান। সমগ্র অনুষ্ঠানটিতে সঞ্চালকের ভূমিকা পালন করেন দি ভেট এক্সিকিউটিভ এর সভাপতি ডা. বিশ্বজিৎ রায়।

উল্লেখ্য, আয়োজক ভেটেরিনারিয়নদের মূল দাবি ছিল প্রাণিসম্পদ অর্গানোগ্রাম দ্রুত বাস্তবায়ন করা এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী দ্রুত সেটি বাস্তবায়নের আশ্বাস দেন।

This post has already been read 230 times!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN