১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ১০ রবিউস-সানি ১৪৪২
শিরোনাম :

বেড়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

Published at নভেম্বর ১২, ২০২০

আশিষ তরফদার (পাবনা) : পাবনার বেড়া উপজেলায় কৃষি পূনর্বাসন ও প্রণোদনা কার্যক্রমের আত্ততায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার কৃষি অফিসের চত্বরে আনুষ্ঠানিক ভাবে ২০২০-২১ অর্থ বছরের রবি/২০২০-২১মৌসুমে সরিষা , মসুর, খেসারী,গম,বোরো, সূর্যমুখী, চিনাবাদাম, ভূট্রা, পেঁয়াজ, মরিচ,টমেটো ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণের উদ্বোধনী ও আলোচনা সভা গত বুধবার (১১ নভেম্বর) অনুষ্ঠিত হয়।

বেড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মস্কর আলী এর সভাপত্বিতে অনুষ্ঠিত প্রণোদনা অনুষ্ঠানে প্রধান উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. মেজবাহ্ -উল হক তার বক্তব্যে বলেন, সরকারের সুপরিকল্পিত এবং সময়োচিত পদক্ষেপে কৃষি উৎপাদনসহ সর্বক্ষেত্রে ব্যাপক হারে সাফল্য অর্জিত হচ্ছে। সরকারের পদক্ষেপের কারণে কৃষি সংশ্লিষ্ট দপ্তরগুলো আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষকদের কৃষিতে সার্বিক উন্নয়নের জন্য বিভিন্নভাবে তথ্য প্রদান করছেন, কৃষকদেরকে কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ভুর্তকী, কৃষি ঋন ও বিনামূল্যে সার ও বীজসহ প্রণোদনা কর্মসূচী গ্রহণ করছেন। তিনি আরোও বলেন, বসতবাড়ির আঙ্গিনায় কম বেশি খোলা জায়গা থাকে। তাই সেসব স্থানে শাকসবজি চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা মিটানোর পাশাপাশি বাড়তি আয়েরও ব্যবস্থা করা যায়। কৃষি বিভাগের সকল কর্মকর্তাগনকে মাঠের দায়িত্ব যথাযথ পালনের জন্য তিনি উদাত্ব আহবান জানান।

বিশেষে অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. আশিফ আনাম সিদ্দিকী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শায়ালা শারমিন ইতি। এছাড়াও উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মো. নজরুল ইসলাম এবং উপজেলার বিভিন্ন ইউনিয়নে র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবদিকসহ প্রায় ২ হাজার কৃষক/কৃষানী এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির উপস্থিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি পূনর্বাসন ও প্রণোদনা লক্ষ্যে সরিষা বীজ জনপ্রতি ১ কেজি হারে এবং ডিএপি সার ১০ কেজি এবং এমওপি সার ১০ কেজি ৭০০ জন, মসুর বীজ জনপ্রতি ০৫ কেজি হারে এবং ডিএপি সার ০৫কেজি এবং এমওপি সার ৫ কেজি ৩০০ জন, খেসারী বীজ জনপ্রতি ০৮কেজি হারে এবং ডিএপি সার ০৫কেজি এবং এমওপি সার ০৫ কেজি ৩০০ জন, টেমেটো বীজ জনপ্রতি ৫০ গ্রাম হারে এবং ডিএপি সার ১০ কেজি এবং এমওপি সার ১০ কেজি ১০০ জন মরিচ বীজ জনপ্রতি ৩০০ গ্রাম হারে এবং ডিএপি সার ১০ কেজি এবং এমওপি সার ০৫কেজি ১৫০ জনকে বিতরন করা হয়।

This post has already been read 316 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN