২৫ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, ১২ রবিউস-সানি ১৪৪১
শিরোনাম :

বেলকুচিতে বিনামূল্যে বীজ ও রাসয়নিক সার বিতরণ

Published at নভেম্বর ১৩, ২০১৯

সিরাজগঞ্জ সংবাদদাতা: সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রবি মৌসুরে ২০১৯-২০ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় সরিষা, গম, ভূট্টা, শীতকালীন মূগ এবং খরিপ -১ এর গীষ্মকালীন মুগ ও তেল ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মঙ্গলবার (১২নভেম্বর) বেলকুচি উপজেলা পরিষদ চত্বরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার  সিফাত-ই-জাহান  এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেলকুচি উপজেলা পরিষদ এর চেয়ারম্যান মো.নুরুল ইসলাম (সাজেদুল )। অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টার্নি পুলিশ কর্মকর্তা বেলকুচি সার্কেল (খন্ডকালীন ) তানিয়া সুলতানা ইভা, বেলকুচি উপজেলা কৃষি কর্মকর্তা কল্যান প্রসাদ পাল, উপজেল নির্বাচন অফিসার মো.আশরাফুল হক , সভাপতি বাংলাদেশ আওয়ামী লীগ উপজেলা শাখা একেএম ইউসুফজী খান, সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ উপজেলা শাখা মো.ফজলুল হক সরকার, বেলকুচি থানা অফিসার ইন চার্জ মো. আনোয়ারুল হক সহ অন্যান্য প্রণোদনা গ্রহণকারি কৃষকগণ।

অনুষ্ঠানে ৬ শ’ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসনায়িক সার বিতরণ  করা হয় । ছয় প্রত্যেককে সরিষা বীজ ১কেজি  ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি দেয়া হয়।

প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.নুরুল ইসলাম (সাজেদুল) বলেন , কৃষিই কৃষ্টি, কৃষি হচ্ছে আমাদের দেশের মানুষের প্রধান পেশা। এই পেশাকে আধুনিকায়ন করতে হবে, তাহলে কৃষি ও কৃষক সমৃদ্ধ হবে। কৃষি ও কৃষক সমৃদ্ধ হলে, দেশ ও জাতি সমৃদ্ধশালী হবে। এ লক্ষ্য নিয়ে বর্তমান সরকার প্রতি বছরের ন্যায় এবারও ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে যথারীতি বীজ ও সার বিতরণ করছে ।

তিনি বলেন, কৃষি জমিতে কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনার ফলে কৃষকরা সঠিকভাবে সার, বীজ, এবং সেচের সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের কৃষির উন্নয়ন এগিয়ে চলেছে। তিনি আগত সকল কৃষককে যার যতটুকু জমি আছে তাতেই কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক উন্নত আবাদের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তনের আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা জনাব কল্যান প্রসাদ পাল বলেন, কৃষিবান্ধব সরকার কৃষি ও কৃষকদের উন্নয়নের জন্য কৃষি উপকরণসহ যাবতীয় পণ্য সামগ্রী বিনা মূল্য কৃষকদের মাঝে ভর্তুকি দিয়ে বিতরণ করছেন। সরকারের দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকদের আর্থ সামাজিক অবস্থা মজবুতকরণের লক্ষে নানাবিধ কর্মসূচী উতোমধ্যে বাস্তবায়ন হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকে হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন।

 

This post has already been read 369 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN