৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৪ জমাদিউস-সানি ১৪৩৯
শিরোনাম :

বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের পোলট্রি খামারীদের নিয়ে WPSA-BB-এর আঞ্চলিক কর্মশালা

ওয়ার্ল্ড’স-পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (WPSA-BB) কর্তৃক আঞ্চলিক পর্যায়ে আয়োজিত এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়াম, ময়মনসিংহ (ময়মনসিংহ টাউন হল) এ গত ২০ শে জানুয়ারি সকাল সাড়ে ১০ টায় একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

“বাংলাদেশ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ও ফাউল কলেরা নিয়ন্ত্রণ এবং খামার ও জীব নিরাপত্তা ব্যবস্থাপনা” শীর্ষক অর্ধ-দিবস এ আঞ্চলিক কর্মশালায় WPSA-BB- সভাপতি শামসুল আরেফিন খালেদ, কার্যকরী পরিষদের অন্যান্য সদস্যবৃন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, WPSA বাংলাদেশ শাখার বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সাড়ে পাঁচ শতাধিক পোল্ট্রি খামারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন WPSA-BB’র সম্পাদক মাহাবুব হাসান। তিনি WPSA-BB  কর্তৃক আয়োজিত উক্ত কর্মশালাটির গুরুত্ব বর্ণনা করার পর কর্মশালার কার্যক্রম শুরু হয়। কর্মশালায় যথাক্রমে ড. মো. গিয়াস উদ্দিন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও হেড অব এ্যানিমেল হেলথ্ রিচার্স ডিভিশন এবং পরিচালক ন্যাশনাল রেফারেন্স ফর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার বাংলাদেশ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, প্রফেসর ড. প্রিয় মোহন দাস, প্রফেসর প্যাথলজী বিভাগ এবং ডীন ভেটেরিনারি অনুষদ,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ  বাংলাদেশ ফাউল কলেরা এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা এবং বিবেক চন্দ্র  রায়, পিএইচডি ফেলো (নিউট্রিশনাল বায়োটেকনোলজি ইন পোল্ট্রি), পোল্ট্রি বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ,ময়মনসিংহ বাংলাদেশ ফাউল কলেরা এর নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা জীব নিরাপত্তা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

উপস্থাপিত প্রবন্ধের ওপর খামারী এবং বিশেষজ্ঞগণ বিস্তারিত আলোচনা করেন। প্রবন্ধ উপস্থাপকগণ ছাড়াও WPSA-BB এর সভাপতি, সাধারণ সম্পাদক মূল বিষয়গুলোর ওপর খামারীদের বিভিন্ন প্রশ্নের সন্তোষজনক জবাব প্রদান করেন। প্রাণবন্ত আলোচনায় উপস্থিত খামারীগণ আয়োজকদের ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আরো বেশি কর্মশালা আয়োজনের অনুরোধ জানান।

পরিশেষে দেশে মুরগীর ডিম ও মাংসের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য টেকসই খামার ব্যবস্থা গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান রেখে সভপতি মহোদয় সভার সমাপ্তি ঘোষণা করেন।

– প্রেস বিজ্ঞপ্তি

 

This post has already been read 621 times!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*