Friday 29th of March 2024
Home / অন্যান্য / বৃষ্টির পানি যেভাবে সংরক্ষণ করে ব্যবহার করবেন

বৃষ্টির পানি যেভাবে সংরক্ষণ করে ব্যবহার করবেন

Published at জুলাই ১৩, ২০১৯

এগ্রিনিউজ ২৪.কম ডেস্ক: দুই সপ্তাহের অধিক সময় ধরে দেশের প্রায় অঞ্চলগুলোতে বৃষ্টিপাত হচ্ছে। এখন শুধু জানতে হবে এই বৃষ্টির পানি সংরক্ষণের উপায়। রুফটপ রেনওয়াটার হারভেস্টিংয়ের মাধ্যমে বৃষ্টির পানি দৈনন্দিন জীবনে ব্যবহার করা যায়। বাড়িতে রুফটপ হারভেস্টিং করা সহজ। তবে শুরুতে কিছু খরচ করতে হবে জিনিস কেনার জন্য। দেখে নিন কী ভাবে করবেন।

ছাদের বৃষ্টির পানি ব্যবহারে দরকার: ক্যাচমেন্ট, ট্রান্সপোর্টেশন, ফার্স্ট ফ্লাশ ও ফিল্টার। ক্যাচমেন্ট হিসেবে ব্যবহার করতে পারেন বাড়ির ছাদ। ট্রান্সপোর্টেশনের জন্য রেন পাইপ। এই রেন পাইপের মুখেই বৃষ্টির পানি ভাগ করার জন্য কাজে লাগান ফার্স্ট ফ্লাশ। ফিল্টারের জন্য ব্যবহার করতে পারেন স্যান্ড-গ্র্যাভেল বা চারকোল কিংবা স্পঞ্জ ফিল্টার। তার জন্য বাড়ির কাছেই মাটির নীচে বড় গর্ত খুঁড়ে নিতে হবে। সেখানে সবচেয়ে নীচের স্তরে থাকবে পেবলস বা নুড়ি, তার উপরে গ্র্যাভেল এবং সবচেয়ে উপরে থাকবে বালি। প্রতিটি স্তর নেটের জাল দিয়ে একে অপরের থেকে আলাদা করতে হবে। এটি হল স্যান্ড ফিল্টার। চারকোল ফিল্টার বানাতে পানির ড্রামে সবচেয়ে নীচে ২৫ সেন্টিমিটার উচ্চতা পর্যন্ত গ্র্যাভেল, তার উপরে ২৫ সেমি বালি, তার উপরে ১০ সেমি চারকোল ও তার উপরে ১০ সেমি গ্র্যাভেলের স্তর রাখতে হবে। একই ভাবে নেট দিয়ে এখানেও স্তরের মাঝে ভাগ করতে হবে।

পদ্ধতি: ছাদের পানি রেন পাইপ দিয়ে নীচে আসবে। পাইপের মুখে থাকবে মেশ ফিল্টার। এতে পানি প্রাথমিক ভাবে শোধিত হবে। এর পরে ফার্স্ট ফ্লাশের পরে পানি সরাসরি এসে পড়বে ফিল্টারে। পরিশোধিত পানি আবার পাইপের মাধ্যমে নিয়ে যেতে হবে পানি সংরক্ষণ করার ট্যাঙ্কে। সেখান থেকেই বাথরুম, রান্নাঘর ও অন্যত্র পৌঁছে যাবে পরিশোধিত পানি।

This post has already been read 2600 times!