১২ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯, ১৯ শাবান ১৪৪০
শিরোনাম :

বাকৃবির স্বপ্নবাজ তরুণদের নিরাপদ ব্রয়লার ফার্মের যাত্রা শুরু

Published at ডিসেম্বর ২১, ২০১৮

বাকৃবি সংবাদদাতা: খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও আমাদের দেশে আজো পর্যাপ্ত পরিমাণ নিরাপদ খাদ্যের অভাব। চারদিকে যখন ভেজাল খাদ্যের ছড়াছড়ি তখন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল স্বপ্নবাজ তরুণ কৃষিবিদ দেশের মানুষকে নিরাপদ খাদ্য সরবরাহ করার লক্ষ্য নিয়ে কাজ শুরু করে।

নিরাপদ ব্রয়লার উৎপাদন ও বাজারজাতকরণের লক্ষ্য নিয়ে ‘সেইফ ব্রয়লার ফার্ম’ -এর উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল তরুণ উদ্যোক্তা। বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বইলর গ্রামে ‘সেইফ ব্রয়লার ফার্মের’ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বর্তমানে দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ করছে পোল্ট্রি শিল্প। ২০১৬ সাল থেকে বাকৃবির “উই হ্যাভ অ্যান আইডিয়া” টিমের সদস্যরা নিরাপদ ব্রয়লার নিয়ে কাজ শুরু করে। তারা ব্রয়লারের খাদ্য হিসেবে ক্ষতিকর রাসায়নিক পদার্থবিহীন পোল্ট্রি ফিড ব্যবহার করে থাকেন। এছড়াও কোন ধরনের এন্টিবায়োটিক এবং রাসায়নিক দ্রব্য ব্যবহার ছাড়াই তারা ব্রয়লার উৎপাদন করে থাকেন। তাদের উৎপাদিত এই নিরাপদ ব্রয়লার বাকৃবির কে. আর মার্কেট এবং মিন্টু কলেজের বিপরীত পাশে অবস্থিত শাখায় পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে “উই হ্যাভ অ্যান আইডিয়া” টিমের সভাপতি মাহাদী হাসান রাতুলের সভাপতিত্বে প্রধান আতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২নং বইলর ইউনিয়নের চেয়ারম্যান মো. আসাদুজ্জামান আছাদ এবং বাকৃবির বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উই হ্যাভ অ্যান আইডিয়া” টিমের সভাপতি মাহাদী হাসান রাতুল বলেন, আমরা নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্যে সেইফ ব্রয়লার দিয়ে কাজ শুরু করেছি। আশা করছি ভবিষ্যতে আরো বিভিন্ন প্রোডাক্ট নিয়ে কাজ শুরু করবো ইনশাআল্লাহ। এছাড়া সেইফ ব্রয়লার টীমের প্রধান নির্বাহী আহসান হাবিব বলেন, “আমাদের এই চলার পথে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হয়েছি এবং এখনো হচ্ছি তারপরেও আমরা পিছপা হবো না। আমরা সমগ্র দেশে এই নিরাপদ খাদ্যের আন্দোলনকে ছড়িয়ে দিতে চাই, এজন্য সকলের সহযোগিতা আশা করছি”।

This post has already been read 918 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN