১১ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, ২৯ জমাদিউল-আউয়াল ১৪৪১
শিরোনাম :

বাকৃবিতে নিরাপত্তাহীনতায় এক নওমুসলিম শিক্ষার্থী

Published at আগস্ট ৭, ২০১৯

মো. আরিফুল ইসলাম (বাকৃবি) : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নওমুসলিম শিক্ষার্থী মো. আবু বকর সিদ্দিক নিরাপত্তাহীনতায় ভুগছেন। তার ধর্মান্তরিত হওয়ার ঘটনা জানাজানি হলে বেশ কিছুদিন ধরেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। বর্তমানে তিনি ক্যাম্পাসে নিরাপদে চলাফেরা ও সুষ্ঠুভাবে পড়াশোনা চালানোর বিষয়ে উদ্বিগ্ন।

সূত্রে জানা যায়, নওমুসলিম মো. আবু বকর সিদ্দিক বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ২য় বর্ষ এবং শাহজালাল হলের আবাসিক শিক্ষার্থী। প্রায় ছয় বছর আগে তিনি ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে ধর্মান্তরিত হন। তার পূর্বের নাম ছিল বাসুদেব চন্দ্র দাস। কিছুদিন আগে ধর্মান্তরিত হওয়ার খবর তার পরিবারের লোকজন জানতে পারে। গত শনিবার রাত সাড়ে দশটার দিকে তার বাবা, চাচা মাইক্রোবাস নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে। এ সময় তাকে শাহজালাল হলের সামনে একই হলের শিক্ষার্থী বাকৃবি সনাতন সংঘের সাধারণ সম্পাদক অঙ্কুর বণিক, সূর্য, পার্থ লস্কর ও সঞ্জিব সরকারকে সাথে নিয়ে জোড়পূর্বক আবু বকর সিদ্দিককে মাইক্রোবাসে তুলে দেয়। পরে তার বাবা তাকে নিজ বাড়িতে নিয়ে গিয়ে পুনরায় সনাতন ধর্মে ফিরে আসতে বলেন। কিন্তু পরদিন দুপুরে তিনি বাড়ি থেকে পালিয়ে মঙ্গলবার ক্যাম্পাসে চলে আসেন। বর্তমানে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানা যায়।

তিনি ২০১৩ সাল থেকে বিভিন্ন ধর্মগ্রন্থ পড়তেন। একপর্যায়ে তিনি ইসলামের উপর বিশ্বাস স্থাপন করেন এবং পরে কালিমা পাঠ করে মুসলমান হন। গত জুন মাসে তিনি জেলা ময়মনসিংহের নোটারী পাবলিক সম্মুখে ধর্মান্তরিত হওয়ার বিষয়ে এভিটডেবিট করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক বলেন, আবু বকরকে ময়মনসিংহ কোতয়ালী থানায় সাধারণ ডায়েরি করতে পাঠিয়েছি। আর বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে হতে তার নিরাপত্তার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

This post has already been read 267 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN