৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, ১৭ জিলক্বদ ১৪৪০
শিরোনাম :

বাংলাদেশ থেকে শাকসবজি ও ফল নিতে পারে স্লোভেনিয়া

Published at এপ্রিল ১৫, ২০১৯

ঢাকা সংবাদদাতা: বাংলাদেশ থেকে স্লোভেনিয়া শাকসবজি, ফল ও তৈরি পোশাক নিতে পারে। তেমনি স্লোভেনিয়া থেকে বাংলাদেশ কৃষি-যন্ত্রপাতি আমদানি করতে পারে।

স্লোভেনিয়ার রাষ্ট্রদূত জোযেফ দ্রোফেনিক সোমবার (১৫ এপ্রিল) কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি’র সাথে মন্ত্রণালয় তার অফিসকক্ষে সাক্ষৎ করলে এসব কথা বলেন কৃষি মন্ত্রী। সাক্ষাতে দ্বিপাক্ষিক নানা বিষয়ে কথা হয়।  বাংলাদেশের উন্নয়নে স্লোভেনিয়া কাজ করতে আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত।  বাংলাদেশ থেকে স্লোভেনিয়া সিরামিক, উচ্চ মানসম্পন্ন ওষুধসহ কৃষি পণ্য আমদানি করতে পারে বলেও বলেও বৈঠকে প্রস্তাব রাখা হয়।

কৃষি মন্ত্রী বলেন, দেশ এখন এগিয়ে চলছে উন্নয়নের পথে। বর্তমান সরকার উন্নয়নের পথ মসৃণে সবরকম পদক্ষেপ গ্রহণ করেছে। দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরী করেছে যেখানে ইতোমধ্যে অনেক দেশের বিনিয়োগকারীগণ শিল্প প্রতিষ্ঠান স্থাপনসহ বিনিয়োগে আগ্রহী। এছাড়া দেশে এখন কোনো বিদ্যুৎ ও গ্যাসের সমস্যা নেই, যে কোনো শিল্প কলকারখানা স্থাপনের জন্য বাংলাদেশ এখন আদর্শ স্থান।

রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করেছে তাঁর দেশ। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে স্লোভানিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিযোগের পরামর্শ দিবেন তিনি।

উল্লেখ্য, ১৯৯৬ সালে স্লোভেনিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা পেলেও দুই দেশের সম্পর্ক বেশ পুরনো। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর যুদ্ধাহত অনেক মুক্তিযোদ্ধা চিকিৎসার জন্য তৎকালীন যুগোস্লাভিয়ার অন্তর্ভুক্ত দেশটিতে গিয়েছিলেন।

This post has already been read 125 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN