১৩ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, ১ জমাদিউস-সানি ১৪৪১
শিরোনাম :

বরিশালে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

Published at ডিসেম্বর ৫, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): যথেষ্ট উৎসাহ-উদ্দিপনার মধ্যদিয়ে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বরিশালে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হলো। এ উপলক্ষে এক বর্ণাঢ্যর‌্যালি নগরীর সার্কিট হাউজ থেকে শুরু হয়ে টাউনহলে শেষ। এতে নেতৃত্ব দেন বরিশালের জেলা প্রশাসক এস.এম. অজিয়র রহমান।

মৃক্তিকা উন্নয়ন ইনস্টিটিউট আয়োজিত এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক হরিদাস শিকারী, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. মো. মিজানুর রহমান, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, আঞ্চলিক মৃত্তিকা পরীক্ষা গবেষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন, বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম, বাংলাদেশ ফলিত  পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ফারজানা সিমি, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

দিসবটির এবারের প্রতিপাদ্য বিষয়: ‘আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয়রোধ’। আর মানব কল্যাণে মাটির গুণাগুণ ও খাদ্য নিরাপত্তা সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করে তোলাই দিসবটির উদ্দেশ্য।

উল্লেখ্য, বিশ্ব মৃত্তিকা দিবস পালনের স্বপ্নদ্রষ্টা হচ্ছেন থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবল। দিবসটি পালনের জন্য তার প্রস্তাবনার পরিপেক্ষিতে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় দ্বারস্থ হয়। সে মতে ২০১৩ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে দিবসটি পালনের সিদ্ধান্ত হয়। আর ২০১৪ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় প্রতি বছর বাংলাদেশেও পালন হয়ে আসছে।

This post has already been read 432 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN