৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, ২৩ রবিউল-আউয়াল ১৪৪১
শিরোনাম :

বরিশালে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন

Published at অক্টোবর ১৭, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) নগরীর খামারবাড়িস্থ ডিএই সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ডিএই; বরিশালের উপপরিচালক হরিদাস শিকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন এবং সদরের উপজেলা ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মাহবুবুর রহমান মধু।

বানারীপাড়ার উপজেলা কৃষি অফিসার মো. অলিউল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিএই ভোলার উপপরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ, আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম, ঝালকাঠির উপপরিচালক মো. ফজলুল হক, পটুয়াখালীর উপপরিচালক হৃদয়েশ্ব দত্ত, পিরোজপুরের উপপরিচালক আবু হেনা মো. জাফর, বরগুনার উপপরিচালক মো. মতিয়ুর রহমান, আদর্শ কৃষক মো. গিয়াস উদ্দিন লিটু প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, কৃষকের কষ্টার্জিত অর্থ এবং শ্রমের বিনিময়ে শস্য যখন গোলাঘর ভরে দেয় তখন তাদের হাসি দেখে মনে হয় এ যেন দেশের শ্রেষ্ঠ উপহার। আর সে ফসল যদি ইঁদুর নষ্ট করে ফেলে, এতে কেবল চাষিই নয়; সবাইকে মাসুল গুণতে হয়। তাই ইঁদুর দমনে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। এ ব্যাপারে তিনি সকল শ্রেণি-পেশা মানুষের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

অনুষ্ঠানে ইঁদুরের ক্ষয়ক্ষতির চিত্র এবং এদের দমন কৌশল পাওয়ার পয়েন্টের মাধ্যমে দেখানো হয়। এছাড়া ইঁদুরের ওপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। সভায় কৃষকসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস এবং ব্রির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

This post has already been read 188 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN