৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, ২৩ রবিউল-আউয়াল ১৪৪১
শিরোনাম :

বরিশালে কৃষি গবেষণায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at অক্টোবর ২২, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল) : ‘সর্জানভিত্তিক সমন্বিত খামার পদ্ধতির মাধ্যমে কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধিকরণ’ শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ মঙ্গলবার (২২ অক্টোবর) বরিশালের রহমতপুরস্থ আরএসআরএস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম কিবরিয়া। অনুষ্ঠানে ডিএই আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম, জেলা প্রশিক্ষণ অফিসার  আব্দুল অদুদ খান, বারির এসএসও ড. আলিমুর রহমান, মো. আন্ওয়ারুল মোনিম, ড. শাহ আলম, হাসানুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবুর রহমান এবং কষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বাড়ির আশেপাশে বেশ কিছু নিচু জমি পতিত পড়ে থাকে। চাষের আওতায় আসলেও এক ফসলের বেশি নয়। অথচ সেসব স্থানে সর্জান পদ্ধতির মাধ্যমে বারোমাসে সবজি আবাদের রয়েছে যথেষ্ট সুযোগ। সে সাথে করা যায় হাঁস এবং মাছের চাষ।

তিনি আরো বলেন, এক সময় আমাদের দেশের কৃষিকে অবহেলার দৃষ্টিতে দেখা হতো। এখন আমরা সম্মান করতে শিখেছি। আজকের বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বের তৃতীয়। বর্তমান সরকারের সুদৃষ্টির কারণেই তা সম্ভব হয়েছে।

প্রশিক্ষণে বরিশাল জেলার বানারীপাড়া, ঝালকাঠির নলছিটি এবং পিরোজপুরের নেছাবাবাদ উপজেলায় ৪০ জন কৃষককে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

This post has already been read 149 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN