২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, ১৫ শাওয়াল ১৪৪১
শিরোনাম :

পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবেলায় কন্ট্রোল রুম চালুর সিদ্ধান্ত

Published at এপ্রিল ২, ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবেলায় শনিবার (০৪ এপ্রিল) থেকে রাজধানীর ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদপ্তরে কন্ট্রোল রুম চালুর সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কন্ট্রোল রুম পরিচালিত হবে। কন্ট্রোল রুমে পোল্ট্রি ও ডেইরী খাতে উদ্ভূত সমস্যা তথা দুধ, ডিমসহ পোল্ট্রি ও ডেইরী পণ্য ও খাদ্য পরিবহন, বিপণনসহ এ সংক্রান্ত সমস্যা হটলাইনের মাধ্যমে তাৎক্ষণিক সমাধানে উদ্যোগ গ্রহণ করা হবে।

একইসাথে করোনাভাইরাস নিয়ে পোল্ট্রি মাংস, দুধ ও ডিম সম্পর্কিত গুজবে বিভ্রান্ত না হওয়া এবং করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাংস, দুধ ও ডিমের ভূমিকা তুলে ধরে মন্ত্রণালয়ের লাইভস্টক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ ও টিভিসি প্রচারের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রণালয়। এছাড়া প্রাণিসম্পদ খাতের সমস্যাসমূহ সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হবে মর্মেও সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট অংশীজনদের জরুরী মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, উপসচিব ডা. অমিতাভ চক্রবর্তী, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার, ওয়াপসা-বাংলাদেশ, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, বাংলাদেশ ডেইরী ফার্মারস অ্যাসোসিয়েশন, অ্যানিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব), ফিড ইন্ড্রাস্ট্রিজ অ্যাসোসিয়েশন ও ফিড ইনগ্রেডিয়েন্টস আমদানিকারক সমিতির নেতৃবৃন্দ এবং বেঙ্গল মিট, কোয়ালিটি ফিড ও আনোয়ার গ্রুপের প্রতিনিধিবৃন্দ এ সময় সভায় উপস্থিত ছিলেন।

সভায় সংগঠনের নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাদ্য সরবরাহে বাধা, মুরগীর বাচ্চা বিক্রি সমস্যা, পোল্ট্রি খাদ্য উপকরণ আমদানি ছাড়করণ জটিলতা ও ল্যাব টেস্ট সমস্যা, পোল্ট্রি মাংস খেতে মানুষের অনাগ্রহসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। এ সংক্রান্ত সমস্যা সমাধান ও সৃষ্ট ক্ষতিপূরণে সরকারের পক্ষ থেকে সাধ্যমত সবকিছু করার আশ্বাস দেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব। এ সময় মন্ত্রণালয়ের চেষ্টায় পোল্ট্রি ও মৎস্য খাদ্যের আমদানীকৃত কাঁচামালের পরীক্ষাগার পিআরটিসি ল্যাব রবিবার থেকে চালু হবে বলে সভায় জানানো হয়।

This post has already been read 3674 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN