৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৪ জমাদিউস-সানি ১৪৩৯
শিরোনাম :

পোলট্রি সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় চট্টগ্রাম ক্যাব -এর মতবিনিময় সভা

bty

চট্টগ্রাম সংবাদদাতা: সরকার দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে ভোক্তা সংরক্ষণ আইন ২০০৯ প্রণয়ণ করেছেন, যেখানে মানুষ এসএমএস, মেইল ও ফোনে বা চিটি প্রেরণ করে প্রতারিত বা ভোগান্তির শিকার হলে আইনী প্রতিকার পেতে পারেন। অভিযোগ প্রমানিত হলে জরিমানার ২৫ শতাংশ আবেদনকারী পাবেন। কিন্তু দেশের অধিকাংশ জনগন এখনও আইন সম্পর্কে জানে না বা সচেতন নয়।

পৃথিবীর সব দেশে ক্রেতা-ভোক্তারা ব্যবসা বানিজ্যের মূল নিয়ামক হলেও বাংলাদেশে তার বিপরীত, এখানে ব্যবসায়ীরাই যে কোন পণ্য বা সেবার মূল নিয়ামক হিসাবে কাজ করেন। তারা যা বাজারজাত করবে, ভোক্তাকে নিরবে তা হজম করা ছাড়া বিকল্প নেই। এর পেছনে অর্ন্তনিহিত কারণ হলো সব পর্যায়ের ব্যবসায়ীরা সুসংগঠিত আর ভোক্তারা সংগঠিত নয় এবং অধিকার ও দায়দায়িত্ব সম্পর্কে একেবারেই সচেতন নয়। তাই এই অবস্থা থেকে পরিত্রান পেতে হলে ভোক্তা হিসাবে যেমনি ভোক্তা অধিকার নিয়ে সচেতন হতে হবে, তেমনি ভোক্তাদেরকে সংগঠিত হয়ে নিজ নিজ এলাকায় ভোক্তা অধিকার আন্দোলন জোরদার করতে হবে। তাহলেই আগামী প্রজন্ম ভেজাল মুক্ত নিরাপদ খাদ্য পেতে পারে, নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখা ও মানসম্মত সেবা প্রাপ্তি নিশ্চিত হবে। যা দেশে সুশাসন প্রতিষ্ঠার পাশাপাশি অনিয়ম ও দুনীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠার আন্দোলন জোরদার হবে এবং সুস্বাস্থ্য নিশ্চিত হবে।

একসময় দেশে খাদ্য নিরাপত্তার ঘাটতি ছিলো, মানুষ অনাহারে, অর্ধাহারে জীবন যাপন করতো, এখন মানুষ না খেয়ে মরছে না, মরছে ভেজাল ও অনিরাপদ খাবার খেয়ে। তাই এখন প্রয়োজন আগামী প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী রচনায় ভেজালমুক্ত নিরাপদ খাবারের আন্দোলনকে বেগবান করতে সব পর্যায়ে ভোক্তাদেরকে সংগঠিত হয়ে অধিকার প্রতিষ্ঠায় বলিষ্ঠ ভুমিকা পালন করতে হবে।

রবিবার (২৮ জানুয়ারি) মুরাদপুরস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজী মিলনায়তনে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম এর পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় ভোক্তা ও নাগরিক সমাজের করনীয় নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপরোক্ত আহবান জানানো হয়।  

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর জেসমিন পারভীন জেসির সভাপতিত্বে ও ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সহায়ক হিসাবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন ও ক্যাব কেন্দ্রিয় কার্যালয়ের আইবিপি প্রজেক্ট অফিসার মিজানুর রহমান। আলোচনায় অংশনেন বিট্রিশ কাউন্সিলের প্রকাশ প্রকল্পের কর্মসুচি সমন্বয়কারী শ্যামল চাকমা, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, এনআইটির অধ্যক্ষ আহসান হাবিব, নারী নেত্রী সায়মা হক, রুখসানা আখতারুন্নবী, নাসিমা আলম, সমাজকর্মী মাহমুদ রেজা সুজা, বিহারী কমিউনিটির নেতা আনোয়ার হোসেন, ক্যাব নেতা জানে আলম, সেলিম জাহাঙ্গীর, জহুরুল ইসলাম, সমাজকর্মী এম এইচ মানিক, এমডি আলমগীর, মুক্তা শেখ মুক্তি, কামরুল রশিদ পারভেজ, ক্যাব চট্টগ্রামের ফিল্ড কো-অর্ডিনেটর মশিউর রহমান প্রমুখ। 
 
মতবিনিময় সভায় বক্তাগন দেশের ঘুমন্ত ভোক্তাদের জাগাতে তৃনমূল পর্যায়ে আরো বেশী সচেতনতামুলক কর্মসুচি পরিচালনায় দেশী-বিদেশী দাতা সংস্থা, উন্নয়ন সংগঠন, নাগরিক সংগঠন, পেশাজীবি, মানবাধিকার ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলিকে এগিয়ে আসতে হবে। একই সাথে সরকার, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলিকেও ভোক্তা অধিকার সংগঠনগুলিকে পৃষ্টপোষতায় এগিয়ে আসতে হবে।
সভায় বলা হয়, বর্তমান সরকার এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে নানামুখী কর্মসুচি নিচ্ছে এবং দেশ মধ্য আয়ের দেশে উপনীত হতে যাচ্ছে। এখানে ব্যবসায়ী ও ভোক্তাদের মাঝে বৈষম্য রোধে কার্যকরী উদ্যোগ নেয়া না হলে একটি বিশাল জনগোষ্ঠি মধ্যআয়ের দেশের সুবিধা অর্জনে সক্ষম হবে না। কারন এসডিজির অন্যতম লক্ষ্যমাত্রা হলো সাসটেইনবেল কনজামশন অ্যান্ড প্রোডাক্টশন। 
 
সভায় পাচঁলাইশ থানায় পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় ভোক্তাদের মাঝে অধিকতর সচেতনতা ও শিক্ষা বিস্তারে আরো কার্যকর উদ্যোগ গ্রহনের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর সেমিন পারভীন জেসিকে আহবায়ক, নারী নেত্রী সায়মা হক ও সমাজকর্মী মাহমুদ রেজা সুজাকে যুগ্ন আহবায়ক করে ক্যাব পাচলাইশ থানা কমিটি পুনঃগঠন করা হয়। আহবায়ক কমিটি আগামী ১ মাসের মধ্যে একটি পুর্নাঙ্গ কমিটি গঠন করবেন। মতবিনিময় সভায় পাচঁলাইশ থানার ক্যাব, নারী, মানবাধিকার, সামাজিক সাংস্কৃতিক, ছাত্র, যুব সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন পেশার ৫০জন অংশগ্রহনকারী অংশগ্রহন করেন।

This post has already been read 102 times!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*