৮ ফাল্গুন ১৪২৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৪ জমাদিউস-সানি ১৪৪০
শিরোনাম :

পোলট্রি খামার লাভজনক করার প্রধান তিন কৌশল!

Published at মার্চ ২৯, ২০১৭

অপু রায়হান :
দুই আড়াই দশক আগেও বাংলাদেশের পোলট্রি শিল্পে বার্ষিক টার্নওভার যেখানে ছিল ১৫শ’ কোটি টাকা, সময়ের ব্যবধানে বর্তমানে সেটি ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। সম্ভাবনাময় এই খাতে এখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৬০ লাখের বেশি লোকের কর্মসংস্থান হয়েছে। অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে পারলে ক্রমবর্ধিত জনগোষ্ঠীর প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, বৈদেশিক মুদ্রা অর্জন (বাংলাদেশ থেকে প্যারেন্টস্টকের ডিম, বাচ্চা ও মুরগির মাংস রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব), কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য হ্রাস ও সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা রাখা সম্ভব। মুরগির খামার করতে গেলে বেশ কিছু ঝুঁকির সম্মুখীন হতে হয় তার মধ্যে রোগবালাই অন্যতম।

সঠিক ব্যবস্থাপনা এবং বায়োসিকিউরিটি যথাযথ হলে মুরগিতে রোগবালাই কম হয়। মুরগি খামার লাভজনক করতে হলে মুরগি পালনের  প্রধানত তিনটি কৌশল বিবেচনা করতে হবে।

কৌশল -১
ক. খুব ভালো জৈব নিরাপত্তা।
খ. ভালো ব্যবস্থাপনা।

কৌশল -২
ক. জৈব নিরাপত্তা।
খ. ভালো ব্যবস্থাপনা।
গ. কার্যকরী প্রতিরোধ।

কৌশল -৩
ক. এন্টিবায়োটিকের ব্যবহার।
খ. চিকিৎসা।

স্বাস্থ্যবান, রোগমুক্ত এবং উৎপাদনশীল রাখতে মুরগি পালনের উল্লেখিত তিনটি কৌশল প্রয়োগ করা জরুরি। আমরা যদি মুরগি পালনে/ মুরগির খামার স্থাপনে প্রথম কৌশল যথাযথভাবে প্রয়োগ করি তাহলে সেক্ষেত্রে  উৎপাদন খরচ কম হবে এবং লাভ বেশি হবে এবং পরবর্তী কৌশলসমূহের ক্ষেত্রে উৎপাদন খরচ বাড়বে এবং লাভ কমে যাবে। উল্লেখিত কৌশল সমূহ লক্ষ্য করলে দেখা যাচ্ছে যে একবারে শেষ কৌশল ক্ষেত্রে চিকিৎসা বা ওষুধ প্রয়োগের কথা বিবেচনা করা হচ্ছে। সুতরাং মুরগি খামার লাভজনক ব্যবস্থাপনা এবং জৈব নিরাপত্তার বিষয়টি সবার আগে গুরুত্ব দিতে হবে।

This post has already been read 13363 times!

6 comments

  1. তিন টি কৌশল বিস্তারির জানান দয়া করে
    …………………………………………।।

  2. পাশা পাশি সেডে ব্রইলার , লেয়ার , সোনালি মুরগী পালন করা যাবে কি ????? কিভাবে পালন করব ??????? বিস্তারিত জানালে উপক্রিত হব । ধন্নবাদ

  3. বর্তমানে পোল্ট্রি শিল্প ধ্বংসের মুখে। গত ১৮ মাসে ১ লক্ষাধিক টাকা লোকসান হয়নাই এমন লোক নাই।

  4. ১০০০ বাচ্চার র্ফামের সাইজ কত হবে

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN