২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২১ জিলক্বদ ১৪৪১
শিরোনাম :

পাবনায় প্রকল্পের আওতায় এআইসিসি’র কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at জুন ২৯, ২০২০

আশিষ তরফদার (পাবনা) : পাবনা কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় এআইসিসি সদস্যদের ২ দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান ভাঙ্গুড়া উপজেলা কৃষি অফিসের হলরুমে অনুষ্ঠিত হয়।

২ দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী। আরো উপস্থিত ছিলেন পাবনা কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিসের আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার ও ভাঙ্গুড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো.এনামুল হক।
অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষিবিদ মো: আজাহার আলী বলেন, করোনা ভাইরাস জনিত মহামারিতে দেশে যেন খাদ্যাভাব ও অর্থনৈতিক বিপর্যয় না হয় সে লক্ষ্যে সরকার কৃষিতে সার্বিক উন্নয়নের জন্য কৃষকদেরকে প্রশিক্ষণ ও প্রণোদনাসহ বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে কৃষকেরা কৃষি সংশ্লিষ্ট যে কোন পরামর্শ যেমন- আধুনিক জাতের ব্যবহার, সুষম সার প্রয়োগ, রোগ- পোকা মাকড় দমন ও ফসলের উৎপাদন বৃদ্ধিতে চাষাবাদের কলাকৌশল সম্পর্কে অতি দ্রুত জানতে পারে। এতে একদিকে যেমন সময় শ্রম ও অর্থ সাশ্রয় হয়, তেমনি অন্যদিকে কৃষকের উৎপাদিত ফসলের ফলন ও গুনগতমান বৃদ্ধি পায়। তাই তিনি প্রশিক্ষণার্থী কৃষকদের কৃষি সংশ্লিষ্ট যেকোন সমস্যা সমাধানের জন্য কৃষি তথ্য যোগযোগ কেন্দ্রে (এআইসিসি) যোগযোগ করতে এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান মাঠ পর্যায়ে সম্প্রসারণের জন্য অনুরোধ জানান।

২ দিন ব্যাপী প্রতিটি প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন সরেজমিন কৃষি গবেষনা প্রতিষ্টান পাবনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো .রবিউল আলম, মৃত্তিকা গবেষনা উন্নয়ন ইনস্টিটিউট পাবনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো.ফারুখ হোসেন ও সংশ্লিষ্ঠ উপজেলার কৃষি কর্মকর্তা ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তাগণ ।

উল্লেখ্য এই প্রকল্পের আওতায় চাটমোহর, আটঘরিয়া, ফরিদপুর, ভাঙ্গুড়া, সাথিঁয়া উপজেলায় জুন/২০২০ মাসে মোট ৫ ব্যাচে ৩০ জন করে ১৫০ জন এআইসিসি ক্লাবের সদস্যদের সর্বমোট ১০ দিন প্রশিক্ষণ দেয়া হয়।

This post has already been read 230 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN