৫ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, ১৮ জিলহজ্জ ১৪৪০
শিরোনাম :

পবিপ্রবি’তে হলকৃষির উদ্যোগে Plant Sharing Event অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ৮, ২০১৯

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ”হলকৃষি” সংগঠনের উদ্যোগে Plant Sharing Event অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এ ইভেন্টের আয়োজন করা হয়। সবুজ ও পরিচ্ছন্ন ছাত্রবাস গড়তে পবিপ্রবি’র এক ঝাঁক সবুজ প্রেমী শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে হলকৃষি করে আসছে। সংগঠনটির সভাপতি মো. সোহানুর রহমানের তও্বাবধায়নে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রাবাসের হলকৃষি সদস্যরা নিজেদের মাঝে সুন্দর্য্য বর্ধনশীল গাছ, ফুলের বীজ, জৈব সার ও বালাইনাশক বিনিময় করেন। সদস্যরা দীর্ঘদিন ধরে ছাত্রবাসগুলোর বারান্দায় টব, পরিত্যক্ত প্লাস্টিকের বোতল ও কৌটায় ক্যাকটাস, ঘৃতকুমারী, তুলসি, গাঁদা, বনসাইসহ বিভিন্ন ধরনের সুন্দরর্য্যে বর্ধনশীল গাছ রোপন করে আসছে। সংগঠনটির সদস্যরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হলকৃষিতে আগ্রহী করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রচারণা করে যাচ্ছেন।

হলকৃষি কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির প্রধান উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের প্রোভোস্ট কাউন্সিলের প্রধান প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামান্ত বলেন, আবাসিক ছাত্রবাসগুলোর পরিবেশ সুন্দর থাকলে শিক্ষার্থীদের মন ও স্বাস্থ্য ভালো থাকে। ছাত্রবাসগুলোর পরিবেশ পরিচ্ছন্ন ও সুন্দর রাখতে হলকৃষি সহায়ক ভূমিকা রাখবে”। সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টারের পরিচালক প্রফেসর ড. মাহবুব রব্বানী সংগঠনটির  সৃষ্টিলগ্ন থেকেই সদস্যদের উৎসাহ ও সহযোগীতা প্রদান করে আসছেন। তিনি বলেন, ”গাছ ইকোসিস্টেমের অবিচ্ছেদ্য অংশ; হলকৃষির মাধ্যমে শিক্ষার্থীদের গাছের প্রতি ভালোবাসা সৃষ্টি হবে এবং পরিবেশ সুন্দর থাকবে”। এছাড়াও তিনি হলকৃষির সম্পর্কীয় নতুন এ ধারনা অন্যান্যে বিশ্ববিদ্যালয়ে সম্প্রসারণে আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য গতবছর দেশে প্রথমবারের মতো পবিপ্রবি’তে হলকৃষি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছিলো সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রায় কয়েকশত শিক্ষার্থী অংশগ্রহন করেন।

This post has already been read 211 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN