১২ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯, ২০ শাবান ১৪৪০
শিরোনাম :

নিরাপদ পোল্ট্রি নিশ্চিতকরণে পবায় ডিলার সভা

Published at জানুয়ারি ১৫, ২০১৯

রাজশাহী সংবাদদাতা: খাদ্য হিসেবে নিরাপদ মাংস ও ডিম নিশ্চিতকরণে রাজশাহীর পবায় স্থানীয় পোল্ট্রি ডিলার এসোসিয়েশন (আরপিডিএ) এর সদস্যগণ অংশগ্রহণ করেন। ১৭ জন ফিড ডিলার ও পোল্ট্রি ঔষধ বিক্রেতা এবং ৩ জন জীবন্ত মুরগী বিক্রেতা উক্ত সভায় অংশগ্রহণ করেন। সোমবার (১৪ জানুয়ারি) বিকাল ৪ টায় পবা উপজেলার মোসলেমের মোড়, এম আর কে কলেজ হল রুমে ভোক্তা অধিকার বিষয়ক জাতীয় প্রতিষ্ঠান কনজুমারস্ এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) -এর উদ্যোগে সভায় সভাপতিত্ব করেন রাজশাহী ক্যাব –এর মাঠ সমম্বয়কারী কৃষিবিদ মিজানুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাব-ঢাকার প্রজেক্ট ম্যানেজার সৈয়দা আমিরুন নূজহাত (মনীষা) এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. খন্দকার সাগর আহমেদ।

সভার প্রধান আলোচক ডা. খন্দকার সাগর আহমেদ বলেন, মাত্রারিক্ত এন্টিবায়োটিক ব্যবহারের ফলে আগামী ২০৫০ সালে বিশ্বে প্রায় ১ কোটি মানুষ মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে। অপ্রয়োজনীয় এন্টিবায়োটিক ব্যাবহারের ভয়াভয়তা মানব দেহে আজ হুমকি স্বরুপ। এভাবে চলতে থাকলে আমরা আবারো ১৯২৮ সালে পেনিসিলিন আবিস্কারের পূর্বের অবস্থানে ফিরে যাব, যখন সাধারণ কলেরা এবং ডায়রিয়ায় মানুষ মারা যেত।

তিনি জানান, গত ১০ বছরে মাত্র ২টি নতুন এন্টিবায়োটিক আবিস্কার হয়েছে। এই নতুন ২টি এন্টিবায়োটিক মানব দেহে সংবেদনশীল হলে, সামান্য জ্বর, সর্দ্দি-কাশিতেও কোন এন্টিবায়োটিক কাজ করবেনা। তাই সময় থাকতে নিজেদের ভবিষ্যত প্রজন্মদের সুস্থ্য রাখতে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

সভা পরিচালনা করেন প্রকল্পের মাঠ কর্মকর্তা কৃষিবিদ মো. মহিদুল হাসান ও কৃষিবিদ মোজাম্মেল হক।

উল্লেখ্য, দাতা সংস্থা ইউকেএইড এর অর্থায়নে ও ব্রিটিশ কাউন্সিলের কারিগরি সহায়তায় ক্যাব কর্তৃক বাস্তবায়িত ইস্যু বেইজড্ প্রজেক্ট অন ফুড সেফটি গভার্নেন্স ইন পোল্ট্রি সেক্টর প্রকল্প এই সভার আয়োজন করে।

This post has already been read 135 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN