৮ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯, ২৪ সফর ১৪৪১
শিরোনাম :

নগরকৃষিতে নতুনমাত্রা যোগ করেছে এসএএসডি

Published at নভেম্বর ৪, ২০১৮

নিজস্ব সংবাদাতা: SASD তথা “স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভেলপমেন্ট”  একটি প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান। উক্ত প্রতিষ্ঠানটি ২০১৮ সালের শুরু হতে আজ অবধি বেশ কিছু শিক্ষামূলক প্রশিক্ষণের আয়োজন করেছে। তার মধ্যে অন্যতম ছাদকৃষি, ব্লক-বাটিক, পেপার ক্রাফটিং,পাটবস্ত্র তৈরি প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ-মূলক কর্মশালা।

এসএসডি’র মূল উদ্দেশ্য হলো নগরের প্রত্যেকটি ব্যক্তি (নারি ও পুরুষ) যেনো সম্মিলিতভাবে অভিনব ও সম্ভাবনাময় বিষয়ে দক্ষতা অর্জন করে নিজেদেরকে অভিজ্ঞ, আত্ম-নির্ভরশীল ও স্বাবলম্বী করে গড়ে তুলতে পারে সের ব্যাপারে সহযোগিতা করা। প্রতিষ্ঠানটি শুরু থেকে এই পর্যন্ত প্রায় ২০০ জনেরও বেশি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়।

এ উদ্দেশ্যকে সামনে রেখে নগরকৃষিতে আগ্রহী উদ্যোক্তাদেরকে নিয়ে বাসা-বাড়ির এক চিলতে জায়গা তথা ছাদ, বারান্দা ও আঙিনাতে শাক-সবজি, ফলমূল চাষ করে কিভাবে নিজেদের পারিবারিক চাহিদা মেটানো যায় সেই বিষয়ে শনিবার (৩ নভেম্বর) প্রশিক্ষণের আয়োজন করে।

নগরকৃষিতে নতুনমাত্রা যোগ করার অভিপ্রায়ে ধানমন্ডিতে প্রতিষ্ঠানের নিজস্ব অফিসের সেমিনার রুমে প্রতিমাসে ছাদে বা বারান্দাতে সবজি চাষ বিষয়ক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা প্রোগ্রামটি নগরকৃষিতে অভিজ্ঞ ও সম্পৃক্ত কৃষিবিদ ও কৃষি শিক্ষার্থীদের দ্বারা সম্পন্ন করার ব্যাপারে দৃঢ়প্রত্যয়ী।

উক্ত কর্মশালাগুলোতে শহরের বাসার ছাদ, বারান্দা এবং বাড়ির আঙিনায় বিভিন্ন ধরনের শাক-সবজি, ফুল ও ফলমূল চাষ বিষয়ে কৃষির বিজ্ঞানভিত্তিক আলোচনার পাশাপাশি মাল্টিমিডিয়া প্রজেক্টের এর মাধ্যমে নগরকৃষিতে উদ্ভাবিত নতুন নতুন পদ্ধতি দেখানো হয় এবং নানা কলাকৌশল হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। বাড়ির ছাদ, বারান্দা, আঙিনা উপযোগী শাক-সবজি, ফুল-ফলের উদ্ভিদের জন্য টব নির্বাচন, টবে মাটি প্রস্তুতকরণ, টবে গাছের যত্ন (মালচিং, সেচ প্রদান, আগাছা দমন, মাটি আলগাকরন, রিপটিং), টবে সার প্রয়োগ, নিজ বাড়িতে জৈব সার বানানোর কলা কৌশল, মৌসুমভিত্তিক কি কি শাক সবজি, ফুল-ফল চাষ করা যায়, শাক-সবজি, ফুল-ফলে আক্রমণ করে এমন  নানা রোগ ও পোকা মাকড় পরিচিতি ও তার দমন প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

SASD তথা স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভেলপমেন্ট” এর প্রতিষ্ঠাতা রাশিদ শিমুল বলেন, স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভেলপমেন্ট (এসএএসডি) সর্বদা মানসম্মত সেবা প্রদানে দৃঢ় প্রত্যয়ী। নগরবাসীকে ছাদবাগানে উৎসাহী করতে প্রশিক্ষণের পাশাপাশি নগরবাসীকে তাদের ছাদবাগানের বিভিন্ন সমস্যার সমাধানমুলক সেবা দিতে সদা প্রস্তুত। তার জন্য ছাদবাগান সেবা দিতে একদল কৃষি শিক্ষার্থীদের নিয়ে “ছাদবাগান সেবা” টিম গঠনের পরিকল্পনার কথা জানান।

তিনি মনে করেন, সরকার যদি এই প্রতিষ্ঠানটির (SASD) প্রতি একটু সদয় দৃষ্টি দেন তাহলে ভবিষ্যতে আমরা বিভিন্ন বিভাগীয় শহরগুলোতে এবং শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে আগ্রহী উদ্যোক্তাদেরকে প্রশিক্ষণ দিতে পারবো।

এছাড়াও তিনি বলেন, নগরকৃষিতে নতুনমাত্রা যোগ করতে প্রশিক্ষক, সহকারি  হিসেবে কতিপয় অভিজ্ঞ কৃষিবিদ ও কৃষি শিক্ষার্থীদের যুক্ত করছেন এবং কৃষিবিভাগ নিয়ে কাজ করে এমন বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠানের প্রতিনিধি নিয়োগ করছেন।

প্রশিক্ষক হিসেবে প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন, বাংলাদেশ মৃত্তিকা গবেষণা ইনস্টিটিউট এর কৃষিবিদ নুরুল হুদা আল মামুন,  কৃষিবিদ মো. রফিকুল ইসলাম ভুইঁয়া ডেপুটি ডিরেক্টর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি মন্ত্রানালয়, কৃষিবিদ মৃত্যুঞ্জয় রায়, প্রজেক্ট ডিরেক্টর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
কৃষি মন্ত্রানালয়, সহকারী ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন, কৃষি শিক্ষার্থী সাব্বির বিন আশরাফ,কৃষিবিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি শিক্ষার্থী শাহরিয়ার কনক, কৃষিবিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং আরো অনেকে।

এগিয়ে চলুক নগরকৃষি, এগিয়ে চলুক বাংলাদেশের উদ্যানতাত্ত্বিক কৃষির টেকসই অনুশীলন।

This post has already been read 501 times!

One comment

  1. Thank you for publishing such kind of news. we are grateful to Agrinews24.com

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN