৮ ফাল্গুন ১৪২৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৪ জমাদিউস-সানি ১৪৪০
শিরোনাম :

দেশে ‘ভেনামি’ চিংড়ি চাষাবাদের অনুমতি চায় উইনরক

Published at ফেব্রুয়ারি ৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ‘বাংলাদেশে বেশ কয়েক বছর ধরেই চিংড়ির উৎপাদন হ্রাস পাচ্ছে এবং এর ফলে রপ্তানি আয় কমে যাচ্ছে। বর্তমানে বিশ্ব চিংড়ি বাজারের ৭২% দখল করে আছে ‘ভেনামি’ জাতের চিংড়ি। স্বল্প খরচে উৎপাদনযোগ্য এ মাছটি বাংলাদেশে চাষের অনুমতি দেয়া দরকার। চাষ করার অনুমতি দেয়া উচিত।’ দেশের সাদা সোনাখ্যাত চিংড়ির বর্তমান অবস্থা ও নতুন জাতের চিংড়ি চাষের অনুমতি চেয়ে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, এম.পি কে এসব কথা বলেন আন্তর্জাতিক দাতা সংস্থা উইনরক (Winrock International) প্রতিনিধি দল। সংস্থাটির ৫ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহষ্পতিবার (৭ ফেব্রুয়ারি) প্রতিমন্ত্রীর সাথে দেশে চিংড়ি চাষ এবং রপ্তানির ব্যাপারে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

প্রতিমন্ত্রী তাঁদের কথার প্রেক্ষিতে চিংড়িপ্রধান খুলনাঞ্চল সফরের আগ্রহপ্র কাশ করেন এবং দেশে ‘ভেনামি’ চিংড়ির চাষাবাদের ব্যাপারে চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেয়ার আশ্বাস দেন।

‘Winrock International’ এর ৫-সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলে ছিলেন Chief of Party Dr. Jhon A Dorr, Deputy Chief of Party Dr. Mohammad Mokarrom Hossain, Aquaculture Production and Trade Specialist David James Currie, Senior Advisor Samarendra Nath Choudhury এবং Policy Advocacy and Government Liaison এর Senior Advisor Mesbahul Alam.

উল্লেখ্য, উইনরক চিংড়িপ্রধান খুলনা বিভাগের ৩টি জেলার ১০টি উপজেলায় ২৫ হাজার চিংড়ি চাষিকে দেশি চিংড়ি চাষাবাদে উদবুদ্ধকরণসহ বিদেশে চিংড়ি রপ্তানির কার্যক্রম পরিচালনা করে থাকেন।

This post has already been read 522 times!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN