২ পৌষ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, ১৯ রবিউস-সানি ১৪৪১
শিরোনাম :

দেশে ডালের উৎপাদন বেড়েছে  – কৃষিমন্ত্রী 

Published at জুলাই ২৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: খাদ্যে হেভী মেটাল, ভেজাল এগুলো নির্ণয় করাও কৃষি মন্ত্রণালয় অধিনস্থ দপ্তরেরও দায়িত্ব।  নিজেদের তাগিদে এসব কাজ করতে হবে। সবাইকে ইনোভেটিভ হতে হবে। দেশে ডালের উৎপাদন বেড়েছে। এ বছর প্রায় ৮ লাখ ২০ হাজার মেট্রিক টন ডাল উৎপাদন হয়েছে, পটুয়াখালী জেলায় ৮০ হাজার মেট্রিক টন উৎপন্ন হয়েছে।

আজ (রোববার) কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি সভায় এসব কথা বলেন। সভায় কৃষির বিভিন্ন দপ্তর তাদের কৃতকর্মের জন্য প্রাপ্ত পুরস্কার মন্ত্রীর হাতে তুলে দেন।

সব দপ্তরকে অ্যক্রিডেটে ল্যাবেরটরি স্থাপনেরও তাগি দেন মন্ত্রী। তেলের ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমিয়ে আনার জন্য সারা দেশব্যাপী বৃহৎ প্রকল্প  গ্রহণের কথা উল্লেখ করেন তিনি । এ বছর মোট তেল উৎপন্ন হয়েছে ৬ লাখ টন।

মন্ত্রী বলেন, যে কোন সমস্যার আপনাদের সহায়তায় নিয়োজিত আছি এটা মনে রাখবেন ।

সভায় জানানো হয়, এ বছর ৭ হাজার ৬শ ৩৫ কোটি টাকার সবজি, ৮শ ৩৭ কোটি টাকার বিভিন্ন ফল, ৪৫ কোটি টাকার ফুল বিদেশে রপ্তানী করা হয়েছে। এ হার প্রতিনিয়ত বাড়ছে।  এ সময় নিজেদের উদ্ভাবিত কিছু কাজু বাদাম চারা দেখানো হয় মন্ত্রীকে। সরাসরি কৃষির সাথে সম্পৃক্ত নয় এমন কোন প্রকল্প যেন গ্রহণ করা না হয়ে নির্দেশ দেন কৃষি মন্ত্রী।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৮-১৯ অর্থবছওে ৭২টি প্রকল্পে ১ হাজার ৮ শত ৬ দশমিক ৮৯ কোটি টাকা বরাদ্দের বিপরিতে ১ হাজার ৪ শ ৮২ দশমিক ৩৭ কোটি টাকা অবমুক্ত করা হয়েছে। জুন ২০১৯ পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি ৯৪ দশমিক ২৩ ভাগ।  ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ৬৫ টি প্রকল্পের জন্য ১হাজার ৭শ ৩৯দশমিক ২৭ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান সভার সঞ্চলনা করেন। সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ  এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভার সভাপতি মাননীয় কৃষিমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি  করেন।

This post has already been read 289 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN