৫ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, ১৭ জিলক্বদ ১৪৪০
শিরোনাম :

দেশে আমদানিকৃত গুঁড়ো দুধে ভয়াবহ মাত্রার সীসার উপস্থিতি!

Published at জানুয়ারি ২৫, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বিদেশ থেকে আমদানিকৃত কিছু ব্র্যান্ডের গুঁড়ো দুধে ভয়াবহ মাত্রার ভারী ধাতু সীসা (লেড)পাওয়া গেছে বলে জানিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। নিখাক মনে করছে, এসব দুধ আমদানি পর্যায়ে নিয়ন্ত্রণ হওয়া জরুরি। কারণ, এগুলো মানবদেহে বিশেষ করে শিশুদের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। তাই এখন থেকে আমদানিকৃত গুঁড়ো দুধ ল্যাব টেস্টের ফলাফল না পাওয়া পর্যন্ত সেগুলো আমদানিকারকদের গুদামেই সিলগালা করে রাখার নির্দেশ দেয়া হয়েছে এবং এর আগে কোনভাবেই সেগুলো বাজারজাত করা যাবে না মর্মে সংশ্লিষ্টদের চিঠি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার(২৫ জানুয়ারি) সচিব ড. মো. খালেদ হোসেন স্বাক্ষরিত চিঠি (নং ১৩.০২.০০০০.৫১০.১১.০০২.১৬.৭৫) থেকে জানা যায়, এখন থেকে আমদানিকৃত প্রতিটি চালানের গুঁড়ো দুধ বাজারজাতকরণের পূর্বে ল্যাব টেস্ট বাধ্যতামূলকভাবে করাতে হবে এবং সেসব টেস্টের অনুলিপি আমদানিকারকের অঙ্গীকারনামা সহ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ -এর চেয়ারম্যান বরাবর দাখিল করতে হবে।

ঢাকাস্থ এটমিক এনার্জি সেন্টার (শাহবাগ), বিসিএসআইআর (সায়েন্স ল্যাব), আইপিআর (ইনস্টিটিউট অব পাবলিক হেলথ) এসব গুঁড়ো দুধের হেভী মেটাল পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

উল্লেখ্য এই গুড়ো দুধ বিদেশ থেকে আমদানি করে রি প্যাকিং হয়ে বাজারজাত করা হচ্ছে।

This post has already been read 6912 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN