১২ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯, ২০ শাবান ১৪৪০
শিরোনাম :

দিনে ভেড়া, রাতে ভেড়া, ভেড়া বলে আমি সেরা

Published at ডিসেম্বর ৪, ২০১৮

মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মো. রইছউল আলম মন্ডল

মতিনুজ্জামান : ‘দিনে ভেড়া, রাতে ভেড়া, ভেড়া বলে আমি সেরা’। মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিল অডিটরিয়ামে ‘বাংলাদেশে ভেড়ার মাংস জনপ্রিয়করণ ও বাজারজাতকরনে বিভিন্ন স্টেক হোল্ডারদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মো. রইছউল আলম মন্ডল এ মন্তব্য করেন।

রইছউল আলম মন্ডল বলেন, এই মন্ত্রণালয়ে এসে আমি ভেড়ার মাংস কেনা ও খাওয়া শুরু করেছি। দেশের মানুষের বড় একটা অংশ ভেড়ার মাংস খাচ্ছেন। অথচ তারা জানেন না তারা কিসের মাংস খাচ্ছেন। এক শ্রেণীর মাংস ব্যবসায়ী ভেড়ার মাংসকে ছাগল বা খাশির মাংস বলে বিক্রি করছেন। এটা এক ধরণের প্রতারণা।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, হালাল ব্যবসার সঙ্গে হারাম ঢোকানো ঠিক নয়। এই বিষয়ে সিটি কর্পোরেশনগুলোর নজর রাখা উচিত। ভেড়া পালনকরীরা যাতে তাদের ভেড়ার লোম বিক্রি করার জায়গা খুঁজে পান তার জন্য কার্যকর ব্যবস্থা করতে হবে। এজন্য শুধু বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের কার্যক্রমের দিকে তাকিয়ে থাকলে হবেনা। অন্যান্য ক্ষেত্রেও যোগাযোগ করতে হবে। এই সঙ্গে মাংসের গুণমান ঠিক রাখতে এবং স্বাস্থ সম্মত করতে কসাইদের প্রশিক্ষণ দিতে হবে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্তি সচিব কাজী ওয়াছি উদ্দিন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মেসবাহুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্তি সচিব) মো. মোস্তাফিজুর রহমান ও বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক নাথুরাম সরকার।

প্রাণি সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিকের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন সমাজভিত্তিক ও বাণিজ্যিক খামারে দেশী ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ ( কম্পোনেন্ট-বি ) ২য় পর্যায় প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. হাবিবুর রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু প্রজনন ও কৌলি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. মুনির হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল ব্রিডিং এন্ড জেনেটিক্স বিভাগের প্রফেসর ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া ও সার্জারি ও অবস্ট্রেট্রিক্স বিভাগের প্রফেসর ড. ফরিদা ইয়াসমিন, বিএলআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আজহারুল ইসলাম তালুকদার, মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মোর্ত্তজা, মেহেরপুরের সফল ভেড়ার খামারি মো. সিজির আলম প্রমুখ।

This post has already been read 561 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN