৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, ২৩ জিলহজ্জ ১৪৪০
শিরোনাম :

ঢাকার কার্যালয়ে বসে না থেকে মাঠে যান – মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

Published at এপ্রিল ২৮, ২০১৯

ঢাকা সংবাদদাতা: ঢাকার প্রধান কার্যালয়ে বসে না থেকে ঘনঘন মাঠের কার্যক্রম-পরিদর্শনের প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, এমপি । ঠিকাদারদের নিকট থেকে মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পসমূহের শতভাগ কাজ আদায়ে প্রকল্প পরিচালকদের উদ্দেশ্যে তিনি এ কথা বলেন। প্রকল্পের মেয়াদ শেষের আগেই অভিজ্ঞ পিডিদের অবসরে যাওয়া এবং অসময়ে অনভিজ্ঞ নতুন পিডি-নিয়োগে চলমান কাজের মারাত্মক ক্ষতির কথা উল্লেখ করে তিনি বলেন, চাকরি অন্তত চার বছর আছে,  এমন অফিসারদেরই পিডি হিসেবে নিয়োগ দিতে হবে যাতে তারা সফলভাবে প্রকল্পের সমাপ্তি টানতে পারেন।

রবিবার (২৮ এপ্রিল) মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ উপখাতের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (ADP) ৯ মাসের কাজের রিভিউসংক্রান্ত সভায় সভাপতিত্ব করছিলেন। প্রতিমন্ত্রী যথাসময়ে প্রকল্পের কাজ সমাপ্তিকরণের নির্দেশ দিয়ে পিছিয়ে পড়া প্রকল্পের মেয়াদ বৃদ্ধির বিরোধিতা করে প্রকল্প পরিচালকদের বলেন, যেনতেন রকম রিপোর্ট নয় বরং এডিপি-সভায় কাজের অগ্রগতির বাস্তবসম্মত ফলাফল নিয়ে আসতে হবে। তিনি মন্ত্রণালয়ের গতিশীলতা বৃদ্ধিসহ প্রকল্পের কাজের যথাযথ মানরক্ষায় তদারকি বৃদ্ধিরও আহবান জানান।

সভায় অনেক প্রকল্পের কাজ নির্ধারিত মেয়াদে সমাপ্ত হবে না জেনে তিনি ক্ষোভ প্রকাশ করেন। চলতি ২০১৮-১৯ অর্থবছরে প্রাণিসম্পদ উপখাতের ২৪টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৬৩ কোটি দুই লাখ টাকা মধ্যে জুলাই-২০১৮ থেকে মার্চ-২০১৯ পর্যন্ত ৯ মাসে মোট ব্যয় হয়েছে ১৮৪ কোটি ৮৫ লাখ টাকা, যার বাস্তবায়নের হার প্রায় ৫১%। বিগত ২০১৭-১৮ অর্থবছরে ২২টি প্রকল্পে বরাদ্দ ছিল ৪১৭ কোটি ২২ লাখ টাকা এবং একই সময়ে ব্যয় হয়েছিল ২২২ কোটি ৭০ লাখ টাকা। উল্লেখ্য যে, মন্ত্রণালয়ের ৩টি সংস্থা প্রকল্পগুলোর বাস্তবায়নের কাজ করছে। তন্মধ্যে প্রাণিসম্পদ অধিদফতর (DLS) ৩৩২ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ১৭টি, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (BLRI) ২৮ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৬টি এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (BVC) দু’কোটি টাকা ব্যয়ে ১টি প্রকল্প বাস্তবায়নের কাজ করে যাচ্ছে।

বলাবাহুল্য, জাতীয় গড় অগ্রগতি হার ৪৭.২৪% এর নিচে রয়েছে এমন প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে DLS এর ৯টি, BLRI এর ২টি এবং BVC এর ১টি। প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) সুবোল বস মনি, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিক, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের প্রাণিসম্পদ নাথুরাম সরকার।

This post has already been read 28 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN