১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ৩ রজব ১৪৪১
শিরোনাম :

ড. বখতিয়ার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল’র নতুন নির্বাহী চেয়ারম্যান

Published at ডিসেম্বর ৩১, ২০১৯

ড. শেখ মো. বখতিয়ার

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন ড. শেখ মো. বখতিয়ার। এর আগে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা) ও সদস্য পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ছিলেন। মঙ্গলবার (৩০ ডিসেম্বর) কৃষি মন্ত্রণালয়ের ‍উপসচিব মোর্শেদা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাঁকে উক্ত পদে পদায়ন করা হয়।

ড. বখতিয়ার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে ১৯৮৫ সালে বিএসসি এজি (অনার্স) এবং ১৯৯৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে এম এস ডিগ্রী লাভ করেন । তিনি জাপানের এহিম বিশ্ববিদ্যালয় (United Graduate School of Agricultural Science, Ehime University, Japan)হতে পিএইচডি এবং চীনের Guangxi Academy of Agricultural Sciences, Guangxi, China focusing on silicon nutrition of sugarcane crop পোস্ট ডক্টরাল গবেষণা কাজ সফলভাবে সমাপন করেন ।

ড. শেখ মো: বখতিয়ার বাংলাদেশ ইক্ষু গবেষণা ইন্সটিটিউট, ইশ্বরদী, পাবনাতে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে ১৯৮৯ সালে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তিতে তিন উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে পদোন্নতির সাথে একই প্রতিষ্ঠানে মৃত্তিকা বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন । পরবর্তিতে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি) মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ২০১১ সালে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে যোগদান করেন। তিনি বর্তমানে মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের মৃত্তিকা বিজ্ঞান বিষয়ক প্রোগামের পরিকল্পণা, বাস্তবায়ণ, পর্যালোচনা ও মূল্যায়ন কার্যক্রমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ।

জাতীয় এবং আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন জার্নালে ড. শেখ মো: বখতিয়ারের ৫৯ টি গবেষণা পত্র (Scientific papers) রয়েছে । তিনি বাংলাদেশ ইক্ষু গবেষণা ইন্সটিটিউটে কর্মরত অবস্থায় ‘Abstract of Twenty Five-year Sugarcane Researches” বিষয়ক একটি রেফারেন্স বই এবং “Integrated Nutrient Management for Sugarcane Ratooning বুকলেট প্রকাশ করেন ।

তিনি সেমিনার, কর্মশালায় এবং প্রশিক্ষণে যোগ দিতে পৃথিবীর অনেক দেশ ভ্রমণ করেছেন । চাপাই নবাবগঞ্জের কৃতি সন্তান ড. শেখ মো: বখতিয়ার International Association of Professionals in Sugar and Integrated Technologist (IAPSIT), Member-Secretary of Exchange and Cooperation Consortium for Agricultural Science and Technology, China- South Asia (ECCAST-CSA)Bangladesh part সহ অনেক পেশাজীবী সংগঠনের সক্রিয় সদস্য ।

This post has already been read 779 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN