২৩ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, ১০ রবিউস-সানি ১৪৪১
শিরোনাম :

চালের বাজার স্থিতিশীল রাখতে কন্ট্রোল রুম চালু: করা যাবে অভিযোগ

Published at ডিসেম্বর ২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: চালের বাজার স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং করতে খাদ্য মন্ত্রণালয়ের অধীনে তিনটি কমিটি এবং একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। চালের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ইতোমধ্যেই চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং তিনটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। সাধারণ মানুষ তাদের অভিযোগ কন্ট্রোল রুমে ফোন করে জানাতে পারবেন।

বাজারদর মনিটরিং কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে ঢাকা মহানগরের বড় বড় পাইকারী বাজার সরেজমিনে পরিবীক্ষণ করে প্রতিবেদন দাখিল; বাজার পরিদর্শনের দিনের বাজার দর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত; এবং বাজারে চাল ও আটার বিক্রয় মূল্য ও ক্রয় মূল্য সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে প্রেরণ করা। বাজারদর মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন তিনটি করে বাজার মনিটরিং করবে।

কমিটি-১ এর নেতৃত্বে রয়েছেন সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান; কমিটি-২ এর নেতৃত্বে আছেন খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন এবং খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব নুরুল আলমের নেতৃত্বে কমিটি-৩ গঠন করা হয়েছে। প্রত্যেক কমিটিতে তিন জন করে সদস্য রয়েছেন। এই তিনটি কমিটিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাজার মনিটরিং চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া জেলা প্রশাসকদেরকে এ মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি খাদ্য অধিদপ্তরের আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বাজার মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত থাকার নির্দেশ দেয়া হয়েছে এবং সার্বক্ষণিক খাদ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ কন্ট্রোলরুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নাম্বার- ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২-৯৬৭৭২৭

This post has already been read 175 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN