২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২১ জিলক্বদ ১৪৪১
শিরোনাম :

চাঁদপুরে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাঁসি

Published at জুন ৩০, ২০২০

ছবি: সংগৃহীত।

মাহফুজুর রহমান: করোনার কারনে শহর এবং গ্রামের বিভিন্ন শ্রেণির পেশার মানুষের কর্মযজ্ঞ কিছুটা বিরতি কিংবা কাজ কর্ম অনেকটা কম থাকলেও থেমে নেই কৃষকদের চাষের হাত। তারা কোননা কোন ফসল চাষ করে কাজের মধ্য দিয়েই সময় পার করছেন। করোনার এমন পরিস্থিতিতেও থেমে নেই চাঁদপুরের ভুট্টা চাষিরা।

ভুট্টা কাটা ও মাড়াইয়ে ভুট্টা সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন তারা। অন্য ফসলের চেয়ে ভুট্টা চাষে লাভজনক হওয়ার কারণে ভুট্টা চাষে ঝুঁকেছেন চাঁদপুরের বিভিন্ন উপজেলা ও বিভিন্ন গ্রামের কৃষকরা।
গত কয়েকদিন ধরে চাঁদপুরের মতলব দক্ষিন উপজেলার ঘোড়াধারী, দীঘলদী, আড়ং বাজার ও কাজলী হল এলাকা সহ বেশ কয়েকটি গ্রামে ঘুরে দেখা গেছে ভুট্টা সংগ্রহে বাস্ত সময় পার করছেন গ্রামের কৃষক কৃষাণীরা।
খবর নিয়ে জানা গেছে,ওই উপজেলা সহ চাঁদপুরের প্রায় সব জায়গাতেই এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। কয়েকজন কৃষকের সাথে আলাপকালে তারা জানান, যেসব ভুট্টা একটু ভালো মানের সেসব ভুট্টা প্রতি মন সাড়ে ৭’শ থেকে ৮’শ টাকা ধরে বিক্রি করে থাকেন।
আর যেসব ভুট্টুা মানের দিকে দিয়ে একটু নিচে সেসব ভুট্টা প্রতি মন ৬’শ থেকে সাড়ে ৬’শ কিংবা ৭’শ টাকা ধরে বিক্রি হয়ে থাকে। স্থানীয় বাজারে ভুট্টার ভালো দাম, আবার চাহিদাও ব্যাপক। তাই এবার ভুট্টার বাম্পার ফলনে হাসি ফুটেছে এখানকার ভুট্টা চাষিদের মুখে।

This post has already been read 303 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN