২ পৌষ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, ১৯ রবিউস-সানি ১৪৪১
শিরোনাম :

চাঁদপুরের সফল মৎস্য উদ্যোক্তা বাশেদ বেপারী

Published at জুলাই ১৫, ২০১৮

মাহফুজুর রহমান (চাঁদপুর): নাম মো. বাশেদ বেপারী। চাঁদপুর সদর উপজেলার বাসিন্দা। এলাকার সকলের কাছে তিনি একজন সফল উদ্যোক্তা হিসেবে পরিচিত। কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে  তিনি গ্রামের সফল একজন উদ্যোক্তা হিসেবে পরিচিতি লাভ করেছেন। তাকে অনুসরন করে নিজের এবং আশেপাশের এলাকার অনেকে এখন আত্মকর্মসংস্থানের উৎসাহ পাচ্ছেন।

চাঁদপুর সদর উপজেলার ১২ নং চান্দ্রা ইউনিয়নের ৭ নং বালিয়ায় তার নিজ এলাকায় দীর্ঘ ৩ (প্রায়) একর জমিতে দীর্ঘদিন যাবৎ ঝিল তৈরি করে মৎস্য চাষ করে আসছেন। ২০১১ সাল থেকে তিনি নিজ উদ্যোগে তার এই কার্যক্রম শুরু করেন।

এ ব্যাপারে বাশেদ বেপারী প্রতিবেদককে বলেন, ঝিলে তিনি রুই, কাতলা ও মৃগেল চাষ করে আসছেন। প্রথমে তিনি মাছের রেনু সংগ্রহ করে ঝিলের পাশ্ববর্তী পুকুরে চাষ করেন এবং চাষের উপযুক্ত হওয়া পর্যন্ত অপেক্ষা করেন। এতে প্রায় এক বছর সময় লাগে। মাছ চাষের উপযোগী হওয়ার পর ঝিলে তা ছেড়ে দেন এবং উন্নত পরিচর্যা করতে থাকেন। ১ মাস পর পর মাছ পরীক্ষা করান, মাছের জন্য সর্বদা তিনি খৈল, চাউলের কুড়া, গমের ভূষি সহ নানান প্রাকৃতিক খাদ্য প্রয়োগ করে থাকেন। এত মাছ হয় পরিপুষ্ট , স্বাভাবিক ও সু-স্বাধু।

তিনি বলেন, কৃত্রিম কোন খাবার বা ঔষধ তিনি পুকুরে প্রয়োগ করেন না। এর ফলে মাছের প্রাকৃতিক গুণাগুণ বজায় থাকে। তিনি জানান, এলাকায় এ ব্যাপারে তার বিশেষ সুনাম রয়েছে। ঝিলের চারপাশে রোপন করেছেন গাছ ।

গত বছরে তিনি ঝিলে প্রায় ৫ লাখ টাকা ব্যায় করেছেন, যার বিপরীতে তিনি লাভ পেয়েছেন ১ লাখ ২০ হাজার টাকা। যুবকদের উদ্যেশ্যে তিনি বলেন, বেকার যুবকরা যদি সঠিক উদ্যোগ নিয়ে কাজ করতে থাকেন তাহলে ঠিক আমার মতই অল্প সময়ে সাফল্যের মুখ দেখতে পাবে।

 

This post has already been read 978 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN