১৬ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪ সফর ১৪৪২
শিরোনাম :

চলে গেলেন সিসিডিবি এর পথিকৃৎ ফাদার টিম

Published at সেপ্টেম্বর ১২, ২০২০

সমীরণ বিশ্বাস: নটরডেম কলেজের প্রাক্তন প্রিন্সিপাল ও স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে বেসরকারি  উন্নয়ন সংস্থা খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এর  (এনজিও) গোড়াপত্তনের অন্যতম পথিকৃৎ ও মানবাধিকার কর্মী এবং এডাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন রেভারেন্ড ফাদার রিচার্ড উইলিয়াম টিম, সিএসসি ৯৭ বছর বয়সে গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের  ইন্ডিয়ানার সাউথ ব্যান্ডের ‘হলিক্রস হাউজে’ পরলোকগমন করেন।

নটরডেম কলেজের ষষ্ঠ অধ্যক্ষ, দেশের প্রাচীনতম ৩টি ক্লাব, নটরডেম কলেজ ডিবেটিং ক্লাব (১৯৫৩), নটরডেম কলেজ সায়েন্স ক্লাব (১৯৫৫), নটরডেম কলেজ এডভেঞ্চার ক্লাব (১৯৬৬) -এর প্রতিষ্ঠাতা ও মেন্টর  ফাদার আর ডব্লিউ টিম ১৯৭০’র ১২ নভেম্বরের ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের পর ভোলার মনপুরাসহ আশেপাশের অঞ্চলে ঘুর্নিঝড় দুর্গতদের মাঝে ত্রাণ ও পুনর্বাসনে কাজ করেন।

ইতিমধ্যে চলে আসে ৭১’র ২৫ মার্চ। শুরু হয়ে যায় মুক্তিযুদ্ধ । মুক্তিযুদ্ধকালীন সময়ে ফাদার আর ডব্লিউ টিম মনপুরা দ্বীপের অধিবাসীদের রক্ষায় অতন্দ্র প্রহরীমত কাজ করেন। ১৯৭১ এর আগস্টে তিনি ঢাকায় এসে গোপনে পাকবাহিনীর নৃশংসতার খবর সংগ্রহ করে ওয়াশিংটনে ড. জন রুডিসহ বিভিন্ন লবি গ্রুপের কাছে পাঠান, যেন তারা এর বিরুদ্ধে বিশ্ব মতামত তৈরি করতে পারেন।

স্বাধীনতা উত্তর যদ্ধবিধ্বস্ত বাংলাদেশে  বঙ্গবন্ধুর একটি প্রধান চ্যালেঞ্জ  এবং কর্মসূচী ছিলো ত্রান ও পূর্নবাসন। খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি)১৯৭২ সালে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে উন্নয়ন সহযোগী হিসাবে ১৩ মিলিয়ন ডলার (৯,৩৬,০০,০০০) টাকার ত্রান ও পূর্নবাসন কর্মসূচী বাস্তবায়নের কাজ হাতে নেয়।

উল্লেখ্য যে, ১৩ মিলিয়ন ডলারের প্রকল্পটি বঙ্গবন্ধুর হস্তক্ষেপে ছাড়পত্র পায়। এ কাজেও পথিকৃৎ ছিলেন ফাদার টিম। মূলত জরুরী ত্রন ও পূর্নবাসন কর্মসূচীর মধ্য দিয়ে খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি)এর জম্ম।

স্বাধীনতার অব্যবহিত পরে, ফাদার টিম, মাদার তেরেসার সঙ্গে বঙ্গবন্ধুর কাছে গিয়ে যুদ্ধশিশুদের পুনর্বাসনে তাঁদের পরিকল্পনা শেয়ার করেন। বঙ্গবন্ধু মাদার তেরেসাকে এ ব্যাপারে কাজ করার অনুমতি দেন এবং তখন থেকে ফাদার টিম এ কাজে মাদার তেরেসাকে নানাভাবে সহযোগিতা করেন।

ধর্মীয় আচার অনুষ্ঠানের অনুষ্ঠানিকতা শেষে তাঁকে ইন্ডিয়ানার নটরডেমের কমিউনিটি সিমেট্রিতে সমাহিত করা হবে। এই মহান উন্নয়ন কর্মিকে বাংলাদেশের NGO sector এর কেউ ভুলবে না । চির শান্তিতে অমৃতধামে থাক হে বন্ধু হে সহ-উন্নয়ন কর্মী ফাদার টিম !

This post has already been read 180 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN