২৬ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, ১৯ জিলক্বদ ১৪৪১
শিরোনাম :

চলতি মৌসুমে ২৬ টাকা কেজিতে ধান কিনবে সরকার, গম ২৮ টাকায়

Published at এপ্রিল ৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক: চলতি বোরো মৌসুমে  ৬ লাখ মেট্রিক টন ধান, সাড়ে ১১ লাখ মেট্রিক টন চাল (আতপ ও সিদ্ধ) এবং ৭৫ হাজার মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল এবং ২৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন ধান কেনা হবে।

বোরো ধান আগামী ২৬ এপ্রিল ২০২০ থেকে এবং চাল ৭ মে ২০২০ থেকে সংগ্রহ শুরু হবে। উভয় সংগ্রহ শেষ হবে ৩১ আগস্ট ২০২০। একই সঙ্গে অভ্যন্তরীণ বাজার থেকে ৭৫ হাজার মেট্রিক টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। ২৮ টাকা কেজি দরে এই গম সংগ্রহ করা হবে। ১৫ এপ্রিল ২০২০ শুরু হয়ে ৩০ জুন ২০২০ তারিখ পর্যন্ত গম সংগ্রহ চলবে।

করোনা ভাইরাসের কারণে বর্তমান অবস্থার প্রেক্ষাপটে কৃষি মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও সচিব পর্যায়ের আলোচনা সমাপনান্তে এবং মাননীয় মন্ত্রিপরিষদ সচিবের সাথে পরামর্শক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়

সাধারণত খাদ্যমন্ত্রীর নেতৃত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা ও সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়। এই কমিটিতে অর্থ, বাণিজ্য, কৃষিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা সদস্য হিসেবে রয়েছেন। বর্তমান করোনা পরিস্থিতির কারণে কমিটির সভা হয়নি।

উল্লেখ্য, গত বোরো মৌসুমে ৪ লাখ টন ধান ও ১৪ লাখ টন চাল সংগ্রহ করছিল সরকার।

This post has already been read 687 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN