১২ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ১০ রবিউল-আউয়াল ১৪৪২
শিরোনাম :

চমৎকার স্বাদের লেবু আচারের রেসিপি

Published at জুলাই ১৬, ২০২০

মুনিম সিদ্দিকি: সাধারণত ভাত-পোলা এবং চায়ে আমরা লেবু খেয়ে অভ্যস্ত। কিন্তু লেবু দিয়ে তৈরি করতে পারেন চমৎকার স্বাদের আচার। এটি বানাতে খুবই সহজ যা একটু চেষ্টা করলে আপনিও পারবেন। তাহলে আসুন জেনে নিই মজাদার লেবুর আচারের রেসিপি।

রেসিপি: লেবুর আচারের জন্য পাতলা খোসা যুক্ত লেবু নিবেন এবং সেগুলো ভালো করে ধুইয়ে ময়লা পরিস্কার করে নিবেন। এরপর হাড়িতে পানি নিয়ে জ্বাল দিবেন এবং এক চা চামচ বেকিং সোডা পানিতে গুলে দিবেন। পানি যখন টগবগ করতে শুরু করবে, তখন লেবুগুলো পানিতে ছেড়ে দিবেন। ঢেকে দিন। এভাবে  ৮- ১০ মিনিট জ্বাল দিবেন। ৯- ১০ মিনিট পর চুলা বন্ধ করে দিবেন। এরপর লেবুগুলোকে ঠান্ডা পানি দিয়ে ঠান্ডা করবেন। 

পুরো ঠান্ডা হয়ে গেলে টিস্যু পেপার বা শুকনো পরিস্কার কাপড় দিয়ে লেবুর গা থেকে পানি তুলে নিবেন, খেয়াল রাখবেন যাতে কোন পানি না থাকে।  এবার ধারালো ছুরি দিয়ে লেবুগুলো চার ভাগ করেন। বিচি থাকলে ছুরির মাথা দিয়ে সরিয়ে ফেলুন।এবার বড় থালা বা ট্রে নিন। ট্রে বা থালাতে পুরু লেয়ার করে কিচেন টিস্যু বিছিয়ে দিন। এবার টিস্যুর উপর সকল লেবুর টুকরো মেলে দিন। রোদে শুকান বা ফ্যানের নিচে দিয়ে ২৪ ঘন্টা লেবুর গা থেকে পানি শুকিয়ে নিন।

এবার একটি প্লাস্টিকের বোল নিন, বোলে সকল লেবুর টুকরো ঢালুন। আপনার ইচ্ছামত লবণ, চিনি ও মরিচের গুড়ো, হলুদের গুড়ো, ধনিয়ার গুঁড়া, জিরার গুড়া দিন। সামান্য সাদা ভিনেগার দিন।এবার কাঠের চামচ দিয়ে ভালো করে লেবুর সাথে সকল মসলাকে মিশিয়ে ফেলুন। এবার কড়াই গরম করুন। কড়াইতে পর্যাপ্ত সরিষা তেল ঢালুন গরম করুন। এবার তেলে সামান্য কালি জিরা ছাড়ুন ।এবার সামান্য সরিষা ছাড়ুন। হাতে ঢাকনা রাখুন। সরিষা যখন ফূটতে থাকবে ঢাকনা দিয়ে নিজের চোখ নিজের শরীর জ্বলা থেকে রক্ষা করুন।যখন সকল সরিষা ফুটে যাবে তখন চুলা বন্ধ করুন আর ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ফুট ফাট আওয়াজ বন্ধ হলে সে তেল আচারে ঢালুন। কাঠের চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে তেলকে লেবুর সাথে মিশিয়ে ফেলুন। ব্যস আপনার আচার বানানো শেষ।

ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হলে পরিস্কার আর শুকনো বোতলে কাঠের চামচের সাহায্যে আচার গুলো বোতলে ভরে ফেলুন। বোতলে ভরার পর যদি সম্পূর্ণ আচার তেলের মধ্যে ডুবে না থাকে তাহলে আবার পরিমাণ মত তেল কড়াইতে গরম করুন।  সরিষার তেলে পানি থাকে,,পানিওয়ালা তেল আচারে দিলে আচারে তাড়াতাড়ি ফাংগাস পড়বে। তেল গরম করে ঠান্ডা করে আচারের বোতলে ভরবে। যাতে লেবুর উপর তেল থাকে। বোতলে কয়েক বার ঝাকি দিবেন। যাতে করে ভেতরে বাতাস থাকলে বের হয়ে যায়। মুখ ভালো করে বন্ধ করে দিবেন। ৭ দিন টেবিলে ফেলে রাখবেন, তারপর খাওয়া শুরু করবেন।

খবরদার এনামেলের চামচ প্রবেশ করবেন না। প্লাস্টিকের চামচ ব্যবহার করবেন। খেয়ে স্বাদ কেমন জানাবেন।

This post has already been read 653 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN