১১ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস-সানি ১৪৪২
শিরোনাম :

খুলনার বটিয়াঘাটায় ৫৩টি সাউন্দি কচ্ছপ উদ্ধার

Published at জানুয়ারি ১২, ২০২১

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনার বটিয়াঘাটা থেকে ৫৩টি সাউন্দি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরের দিকে উপজেলা বাজারের মাছ বিক্রির স্থান থেকে কচ্ছপগুলো উদ্ধার করে বন বিভাগ খুলনার বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। এ সময় নিরাপদ সরকার নামের এক ব্যবসায়ীকে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

ওই বাজারে নিরাপদ সরকারের মুরগির দোকান রয়েছে। ওই ব্যবসার আড়ালে বিভিন্ন জায়গা থেকে কচ্ছপ এনে বিক্রি করতেন। তাঁর বাড়ি উপজেলার হেতালবুনিয়া গ্রামে।

খুলনার বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বণ্যপ্রাণী পরিদর্শক রাজু আহমেদ বলেন, “গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা বাজারে অভিযান চালানো হয়। এসময় নিরাপদ সরকারের কাছ থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়। ওই প্রজাতির কচ্ছপ শিকার, সংরক্ষণ ও বিক্রয় করা বণ্যপ্রাণী আইনে সম্পূর্ণ নিষেধ। এ কারণে বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম নিরাপদ সরকারকে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন।”

অভিযানে বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান চৌধুরীও অংশ নেন। কচ্ছপগুলো বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে কোনো সুবিধাজনক স্থানে অবমুক্ত করার প্রক্রিয়া চলছে।

This post has already been read 255 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN