৫ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, ১৮ জিলহজ্জ ১৪৪০
শিরোনাম :

খাদ্য প্রক্রিয়াজাতকরণ ইন্ডাট্রিজ প্রতিষ্ঠায় সহায়তা চাই -কৃষি মন্ত্রী

Published at এপ্রিল ৩, ২০১৯

ঢাকা সংবাদদাতা: আমাদের কৃষিবিদ, বিজ্ঞানী, গবেষক সর্বোপরি আমাদের দেশের কৃষক তাদের একাগ্রতা, নিষ্ঠা ও সক্ষতমা দিয়ে দেশকে আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এনে দিয়েছে। কৃষিতে এখন প্রয়োজন বিনিয়োগকারী, রপ্তানি বাজার ও প্রক্রিয়াজাতকরণ সহায়তা। বর্তমান সরকার কৃষির সার্বিক উন্নয়নের জন্য সবরকম সহায়তা করবে। খাদ্য প্রক্রিয়াজাতকরণের ইন্ডাট্রিজ প্রতিষ্ঠায় আমরা সহায়তা চাই।

বুধবার (৩এপ্রিল) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি মন্ত্রণালয়ে তার অফিসকক্ষে ইউএসএআইডি’র মিশন ডাইরেক্টর ডেরিক ব্রাউন এর নেতৃত্বে এক প্রতিনিধি দল সাক্ষাৎ  -এর সময় এসব কথা বলেন।

মিশন ডাইরেক্টর ডেরিক ব্রাউন বলেন, ফল আর্মিওয়ার্ম, হুইড ব্রাউনসহ ফসলের বিভিন্ন ক্ষতিকর পতঙ্গ প্রতিরোধে বাংলাদেশ যে সাফল্য দেখিয়েছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। ভবিষ্যৎতে ফসলের ক্ষতিকর পতঙ্গ দমনসহ মানসম্মত বীজের ক্ষেত্রে আমরা বাংলাদেশের পাশে থাকবো। বাংলাদেশে কৃষির বাণিজ্যিকিকরণ, প্রক্রিয়াজাতকরণ ও মুল্য সংযোজনের বিষয়টি অনুধাবন করে তারা এ ব্যাপারে বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ফল আর্মি ওয়ার্ম বাংলাদেশে একেবারেই অপরিচিত পোকা। এই পোকা পাড়ি দিতে পারে দিনে ১০০ কিলোমিটারেরও বেশি পথ। ২০১৭ সালে আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি দেশে খাদ্যশস্য নষ্ট করে দুর্ভিক্ষ সৃষ্টির জন্যও দায়ী পোকাটি।

১৯৭১ সাল থেকে ইউএসএআইডি বাংলাদেশকে ৭শ’ কোটি ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৭ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবন মানের উন্নয়নে প্রায় বিশ লাখ ডলার প্রদান করেছে।

প্রতিনিধি দলে আরো উপস্থিত ছিলেন, ইকনোমিক গ্রোথ অফিসের ফিড দি ফিউচার টীম লিডার পেটরিক ওরলইউজ, সিনিয়র খাদ্য নিরাপত্তা ও কৃষিনীতি উপদেষ্টা ড. সহিদুর রহমান ভুইয়া, প্রাইভেট সেকরেটারি অ্যাডভাইজর অনিরুব্ধ হোম রায় ও অনুষ্ঠান এবং উন্নয়ন বিশেষজ্ঞ মো. মঈন উদ্দিন- ।

 

This post has already been read 135 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN