২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, ১৫ শাওয়াল ১৪৪১
শিরোনাম :

কৃষি কর্মকর্তা ও কর্মচারিদের আরো প্রশিক্ষিত করতে হবে -হাবিবুন নাহার

Published at মার্চ ১, ২০২০

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও মোংলা উপজেলা প্রশাসনের  আয়োজনে মোংলায় ৩ দিন ব্যাপী কৃষি মেলায় আয়োজন করা হয় । কৃষি মেলার উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। গেপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, সাতক্ষীরা জেলার কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকালে উপজেলা অফিস চত্বরে এ মেলার উদ্ধোধন হয়।

কৃষি মেলার উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিষদ চত্তর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা চত্তরে এসে শেষ হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. রাহাত মান্নান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন উপমন্ত্রী।

মেলা উপলক্ষ্যে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। এই দেশের অধিকাংশ মানুষ কৃষির সঙ্গে সম্পৃক্ত। আর তাই দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষকের জন্য কাজ করে গেছেন। তিনি স্বপ্ন দেখেছিলেন কৃষককে বাঁচাতে হবে। তার সেই স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষককে ভর্তুকি দিচ্ছেন এবং কৃষকদের জীবনমান উন্নয়নে নানা মূখি পদক্ষেপ গ্রহন করছে। ফলে দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পন্নতা অর্জন করা সম্ভব হয়েছে। বাংলাদেশে আজ সার ও সেচ সংকট নেই। নেই বিদ্যুৎ ঘাটতি। ফলে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, কৃষি কর্মকর্তা ও কর্মচারীদের আরো প্রশিক্ষিত করতে হবে। প্রশিক্ষনের মাধ্যমে কৃষকদের উন্নয়নের মাধ্যমে দেশের  খাদ্য নিরাপত্তা টেকসই  করতে হবে। প্রশিক্ষিত কৃষকই  খাদ্য ও কৃষিপন্য উৎপাদন করে দেশকে স্বর্নিভর করতে পাড়ে ।

এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, সহকারী কমিশনার (ভুমি) নয়ন কুমার রাজ বংশী, ভাইস চেয়ারম্যান মো. ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন নাহার হাই, কৃষি কর্মকর্তা অনিমেশ বালা সহ আরো অনেকে। পরে এক আলোচনা সভার আয়োজন করেন উপজেলা প্রসাশন।

This post has already been read 675 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN