৪ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, ২০ সফর ১৪৪১
শিরোনাম :

কৃষিপণ্য উৎপাদন হচ্ছে কিন্তু সঠিক নিয়ম মানা হচ্ছেনা

Published at সেপ্টেম্বর ১৯, ২০১৯

পাবনা সংবাদদাতা: অল্প জমিতে সুপরিকল্পিত পরিকল্পনা প্রনয়ন করে কৃষির সার্বিক উৎপাদন বৃদ্ধি করতে হবে এবং কৃষিকে একটি লাভজনক পেশায় পরিনিত করতে হবে। আমাদের দেশে এখন উল্লেখ্যযোগ্য পরিমান শাকসবজিসহ অনান্য কৃষিপণ্য উৎপাদন হচ্ছে কিন্তু উৎপাদনের ঠিকই সঠিক নিয়ম মানা হচ্ছেনা। কৃষকরা খেয়ালখুশিমতো রাসায়নিক দ্রব্য ব্যবহার করে শাকসবজিসহ অনান্য কৃষিপণ্য উৎপাদন করছে এবং এসব আমরা খাচ্ছি। এসব রাসায়নিক দ্রব্য ব্যবহার করা খাবারের ফলে আমরা নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। দেশকে উন্নত জাতিতে পরিনত করতে হলে স্বাস্থ্যসম্মতভাবে কৃষির উৎপাদন করতে হবে।

মঙ্গলবার (১৭ সেপ্টম্বর) ঈশ্বরদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত ফসল উৎপাদন বৃদ্ধির প্রযুক্তি ও সিআইজি ব্যবস্থাপনা শীর্ষক কর্মসূচীর আওতায় ঈশ্বরদী উপজেলা উদ্যান নার্সারী প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত কৃষক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী।

ঈশ্বরদী উপজেলা কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল লতিফের  সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার। প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউটের ঈশ্বরদী শাখার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রোকনুজ্জামান, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম কৃষিবিদ মাহামুদা মেতামাইন।

প্রশিক্ষণে প্রকল্পের বিভিন্ন কার্যকারিতা প্রশিক্ষনের বিভিন্ন বিষয়ের ওপর কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম বক্তব্য রাখেন ।

উল্লেখ্য, প্রশিক্ষণ আর্থিক বন্ধবস্ত করে ২০১৮-২০১৯ অর্থ বছরের ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি-২) প্রকল্প। প্রশিক্ষণে ৬০ জন কষক অংশগ্রহণ করে প্রশিক্ষণ শেষে খাবার ও আনারিয়ম প্রদান করা হয়।

This post has already been read 77 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN