৫ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, ১৮ জিলহজ্জ ১৪৪০
শিরোনাম :

কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ -কৃষিমন্ত্রী

Published at এপ্রিল ২৪, ২০১৯

ঢাকা সংবাদদাতা: কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। ধান, গম ও ভুট্টা চাষে বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। আমাদের কৃষিবিদ, বিজ্ঞানী, গবেষক সর্বপরি আমাদের কৃষকদের একাগ্রতা নিষ্ঠা ও সক্ষতমা দিয়ে আজ দেশকে খাদ্যে সাফল্য এনে দিয়েছে। কৃষিতে আমাদের এখন বিনিয়োগ, রপ্তানি, বাজারজাত ও প্রক্রিয়াজাতকরণে সহায়তা প্রয়োজন । সময়ের বিবর্তনে এসেছে নতুন নতুন ফসল, প্রসারিত হচ্ছে নব নব প্রযুক্তি। কৃষিকে বহুমুখীকরণে বাংলাদেশ এখন বেশ অগ্রগামী।কৃষি সেক্টরে ধান, পাটের পাশাপাশি মৎস্য ও পশু পালন, দুগ্ধ উৎপাদন, হাঁস-মুরগি পালন, নার্সারি, বনায়ন এবং কৃষিভিত্তিক ক্ষুদ্রশিল্পের দ্রুত প্রসার ঘটছে দেশে।

বুধাবার (২৪ এপ্রিল) কৃষিমন্ত্রী ড.মো.আব্দুর রাজ্জাক এমপি’ রাশিয়ার ইউরোকেম গ্রুপের পরিচালক আরিল হুগা’র নেতৃত্বে এক প্রতিনিধি দল তাঁর সাথে সাক্ষাতকালে এসব কথা বলেন। বাংলাদেশের কৃষির সাফ্যলের প্রশংসা করে মি. হুগা বলেন, রাশিয়া বাংলাদেশের কৃষির উন্নয়নে পাশে থাকতে চায়। বাংলাদেশে সার রপ্তানির ক্ষেত্রে তাদের সর্বোচ্চ সহযোগিতার মনোভাব থাকবে। বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজতকরণের বিষয়ে কথা হয় প্রতিনিধিদলের সাথে।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় পরিবেশ সুরক্ষার দিক বিবেচনা করে নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করে থাকে। মানুষ ও পরিবেশের জন্য উপযোগি জাত উদ্ভাবনে সবসময় সচেষ্ট রয়েছে আমাদের কৃষি বিজ্ঞানীগণ।

প্রতিনিধি দলে আরও ছিলেন .Mr. Alexander Ozerchuk, Head of Potash business of Eurochem group, Md.Mr.Fahimul huq, Manageing Director,FAIT,Bangladesh. ও .D. Md. Shariful Huq, Chairman, FAIT, BD.

This post has already been read 18 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN