১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৬ রবিউস-সানি ১৪৪২
শিরোনাম :

কুষ্টিয়ার “নিরাপদ উপায়ে সবজি ও ফল চাষ এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা” বিষয়ক কৃষক প্রশিক্ষণ

Published at নভেম্বর ১১, ২০২০

মো. জুলফিকার আলী (পাবনা) : বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় রবি/২০২০-২১ মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ভেড়ামারা, কুষ্টিয়ার উদ্যোগে (৮ও ১০ নভেম্বর) তারিখে উপজেলা কৃষক প্রশিক্ষণ হলরুমে “নিরাপদ উপায়ে সবজি ও ফল চাষ এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা”  বিষয়ক  ০৩ (তিন) দিনব্যাপী  কৃষক প্রশিক্ষণ অনুষ্টিত হয়।

উক্ত প্রশিক্ষণে ভেড়ামারা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শায়খুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুষ্টিয়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ শ্যামল কুমার বিশ্বাস প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন। কৃষক প্রশিক্ষণের মূল বিষয় ছিল নিরাপদ উপায়ে শাক সবজি চাষে বিভিন্ন উপকরণের নিরাপদ ব্যাবহারে নিয়ন্ত্রন ব্যাবস্থাপনা, বেগুন,টেমেটো, করলা, সীম, মিষ্টি আলু, ওলকচু ও পানিকচুর চাষ প্রযুক্তি ও  এবং কলা , পেঁপে ও পেয়াঁরা, লিচু ও আমের চাষ প্রযুক্তি, ক্ষতিকর পোকামাকড় ও রোগের জৈবিক বালাই ব্যাবস্থাপনা এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা,  ফসলের উৎপাদনে জৈব বালাইনাশক ব্যাবহারের উপকারীতা, মাটি ও বীজ শোধন এবং ব্যাবহারকারীর সতর্কতা ভিত্তিক কৃষি প্রযুক্তি কৃষকের নিকট পৌছানো।

উক্ত কৃষক প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ শ্যামল কুমার বিশ্বাস, একই দপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ড. মো.হায়াত মাহামুদ, অতি: উপ পরিচালক (উদ্যান) কৃষিবিদ মুহাম্মদ আরশেদ আলী চৌধুরী, ভেড়ামারা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মো.শায়খুল ইসলাম ও কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ  মো. আব্দুল্লাহ আল মামুন।

প্রশিক্ষণে পাবনাস্থ কৃষি তথ্য সার্ভিসের এআইসিও মো. জুলফিকার আলী  কৃষি তথ্য সার্ভিসের বিভাগীয় কর্যক্রম সর্ম্পকে এবং সর্বশেষ কৃষি প্রযুক্তি নির্ভর ‘কৃষিকথা’ প্রত্রিকা গ্রাহকভূক্ত করণের বিস্তারিত আলোচনা করেন এবং বিনামূলে কৃষি বিষয়ক লিফলেট প্রশিক্ষনার্থীদের লিফলেট বিতরণ করেন। প্রশিক্ষণে সহযোহিতায়  উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মাসুদ ও রেজিষ্ট্রেশনে ছিলেন, উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম ।

উক্ত কৃষক প্রশিক্ষণে ভেড়ামারা উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন আদর্শ কৃষক/কৃষাণী অংশ গ্রহন করেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনার্থীদের সনদ পত্র প্রদান করা হয়।

This post has already been read 262 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN