৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, ২৩ জিলহজ্জ ১৪৪০
শিরোনাম :

কাঁচা চামড়া রপ্তানির অনুমতি

Published at আগস্ট ১৩, ২০১৯

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: দীর্ঘ প্রায় চার দশক পর কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। বিগত কয়েক বছর ধরে কাঁচা চামড়ার দাম কমতে কমতে এ বছর প্রায় তলানিতে এসে পড়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে অবশেষে সরকার চামড়ার উপযুক্ত দাম নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে উক্ত তথ্য নিশ্চিত হওয়া গেছে।

বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যের কথা উল্লেখ করে মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্ধারিত মূল্যে কোরবানির পশুর চামড়া কেনাবেচা হচ্ছে না। এ বিষয়ে চামড়াশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীদের দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো হয়।

একই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় নির্ধারিত দামে কাঁচা চামড়া বেচাকেনা নিশ্চিত করতে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করা হয়। কাঁচা চামড়ার গুণাগুণ যাতে নষ্ট না হয়, সে জন্য স্থানীয়ভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে চামড়া সংরক্ষণের জন্য ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসনের প্রতি অনুরোধ জানানো হয়েছে মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে সংশ্লিষ্ট লোকজনকে প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

This post has already been read 201 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN