২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, ১৩ শাওয়াল ১৪৪১
শিরোনাম :

করোনায় প্রাণিসম্পদ অধিদপ্তরের জরুরি পদক্ষেপ চায় আহ্কাব

Published at মার্চ ২৯, ২০২০

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: সাম্প্রতিক মরণব্যাধি করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের প্রেক্ষিতে দেশে ডিম, মুরগী ও দুধের বাজার ব্যবস্থাপনা ঠিক রাখার লক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরকে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে এনিমেল হেলথ্ কোম্পানিজ এসোসিয়েশন বাংলাদেশ (আহ্কাব)। শনিবার (২৮  মার্চ) সংগঠনটির সভাপতি ডা. এম নজরুল ইসলাম ও মহাসচিব ডা. মো. কামরুজ্জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আব্দুল জব্বার শিকদার বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে জানানো হয়- বাংলাদেশের প্রান্তিক খামারীগণ ডিম, মুরগী ও দুধের বর্তমান বাজারমূল্য নিয়ে দিশেহারা। একদিকে পণ্যের উৎপাদন মূল্য অনেক বেশি, অন্যদিকে সাম্প্রতিক করোনা ভাইরাস সংক্রমণ এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিম, মুরগী ও দুধ সম্পর্কে বিভিন্ন নেতিবাচক প্রচারনার ফলে ভোক্তাগণ এগুলো ক্রয় হতে বিরত থাকছেন। ফলশ্রুতিতে র্তমানেব ডিম, মুরগী দুধেরও মূল্য উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। কোথাও কোথাও উৎপাদিত পণ্য বিক্রিও হচ্ছেনা।

তাই জনমনে এ সকল পণ্য সম্পর্কে নেতীবাচক ধারণা দুর করার লক্ষ্যে সরকারি পর্যায় থেকে ডিম, মুরগী ও দুধ খাওয়া নিরাপদ সংক্রান্ত বিষয়ে ব্যাপক প্রচার প্রচরনা বাড়াতে হবে। এতে করে সাধারণ জনগণের মধ্যে এ সকল পণ্য সম্পর্কে নেতিবাচক ধারনা দূর হবে। এতে করে জনগণের আমিষের চাহিদা পুরণ হবে এবং একই সাথে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে যা করোনা সংক্রমণ থেকে মানুষকে বাঁচাতে সাহায্য করবে। প্রাণিজ খাতের এ সকল আমিষ পণ্যের চাহিদা বাড়লে খামারিদের লোকসানের মাত্রা অনেকাংশে কমে যাবে।

উৎপাদন হাব থেকে ভোক্তা পর্যায় পর্যন্ত সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ডিম, মুরগী ও দুধের সরবাহ ঠিক রাখতে হবে যাতে পণ্যের ঘাটতির অজুহাত তুলে অসাধু ব্যবসায়ীগণ অনৈতিক সুবিধা গ্রহণ করতে না পারে। বর্তমান আপদকালীন সময়ে বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে –বলে চিঠিতে উল্লেখ করা হয়।

প্রান্তিক খামারীগণকে রক্ষার লক্ষ্যে প্রয়োজনবোধে সরকার কর্তৃক প্রান্তিক খামারীগণের নিকট হতে উৎপাদিত পণ্য সমূহ ক্রয়পূর্বক ন্যায্যমূল্যে ভোক্তা পর্যায়ে সরবরাহ করার আহ্বান জানানোর পাশাপাশি উল্লেখিত বিষয়ে যথাযথ কার্যকরী ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

This post has already been read 872 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN