১৩ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০, ১২ রবিউল-আউয়াল ১৪৪২
শিরোনাম :

কফি, কাজুবাদামসহ অপ্রচলিত ফলের উন্নত চারা কলম সরবরাহের আহবান কৃষিমন্ত্রীর

Published at সেপ্টেম্বর ২৪, ২০২০

নিজস্ব প্রতিবেদক: কৃষক পর্যায়ে কফি, কাজুবাদামসহ অপ্রচলিত ফলের উন্নত চারা কলম সরবরাহের আহবান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। মন্ত্রী আজ (বৃহস্পতিবার, ২৪ আগস্ট) রাজধানীর আসাদগেটে ফলবীথি হর্টিকালচার সেন্টারে চারা বিতরণ কার্যক্রম পরিদর্শকালে এ আহবান জানান।

কৃষিমন্ত্রী বলেন, উন্নতজাতের কাঁঠাল, আনারস, বীজবিহীন পেয়ারা এবং অপ্রচলিত ফলের চারাকলম বাণিজ্যিক চাষাবদের জন্য উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। আমাদের পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে কাজু বাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে।। আন্তর্জাতিক বাজারে এসব ফসলের চাহিদা অনেক বেশি।

এ সময় সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা দিয়ে কৃষিমন্ত্রী বলেন, হর্টিকালচার সেন্টারগুলোকে চাহিদামাফিক চারাকলম সরবরাহের উদ্যোগ গ্রহণ করতে হবে। যাতে করে আমাদের কৃষক ও শিক্ষিত তরুন উদ্যোক্তরা বাণিজ্যিকভিত্তিতে চাষাবাদ করতে পারে। শুধু উৎপাদন নয়, কারিগরী বিষয়েও সকল সহযোগিতা দিতে হবে। এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং ও বছরব্যাপি ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করার জন্য নির্দেশনা প্রদান করেন তিনি।

তিনি আরো বলেন, কৃষিকে শুধু আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণ করলেই হবে না। কৃষিকে লাভজনক করার জন্য কৃষির বহুমুখীকরণের বিকল্প নেই। এজন্য আমাদের কৃষকদের নানামুখী সহযোগিতার মাধ্যমে সমৃদ্ধ করতে হবে।

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক ড. মো. আলহাজ উদ্দিন, সংগনিরোধ উইংয়ের পরিচালক ড. মো. আজহার আলী ও হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদ প্রমুখ।

This post has already been read 508 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN