১০ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৭ সফর ১৪৪২
শিরোনাম :

এক্সট্রুশন টেকনোলজিতে ‘WENGER’ পৃথিবীতে নাম্বার ওয়ান – কাজী আজিজ সোবহান

Published at ডিসেম্বর ৬, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: WENGER -এক্সট্রুশন টেকনোলজিতে (Extrusion Technology) পৃথিবীতে নাম্বার ওয়ান। উক্ত প্রযুক্তিটি পৃথিবীতে তারাই প্রথম আবিস্কার করে। উল্লেখিত (এক্সট্রুশন) প্রযুক্তি বিষয়ে WENGER প্রায় ৮০ বছরের পুরাতন কোম্পানি। তারা শুধুই এক্সট্রুশন বিষয় নিয়ে কাজ করে। এছাড়াও তারা ড্রাইং এবং কুলিং নিয়েও কাজ করে। এক্সট্রুডেড ফিড (Extruded feed) কীভাবে তৈরি করা যায় পৃথিবীতে সর্বপ্রথম তারাই নিয়ে এসেছে। বর্তমান বিশ্বে জনপ্রিয় মাছের ’ভাসমান ফিড’ WENGER আবিস্কার করে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে  “Aqua Feed Production Challenges and Solutions” শীর্ষক আয়োজিত সেমিনারে এসব কথা বলেন প্রেস্টিজ ফিড এ্যান্ড ইনগ্রেডিয়েন্ট (Prestige Feed & Ingredient) কোম্পানির প্রধান নির্বাহী কাজী আজিজ সোবহান। সেমিনারটি যৌথভাবে আয়োজন করে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি WENGER Manufacturing Inc.USA এবং বাংলাদেশে তাদের স্থানীয় পরিবেশক Prestige Feed & Ingredient.

কাজী আজিজ সোবহান (সামনে) , প্রধান নির্বাহী, প্রেস্টিজ ফিড এ্যান্ড ইনগ্রেডিয়েন্ট।

কাজী আজিজ সোবহান বলেন, বাংলাদেশে মাছের ফিডের চাহিদা এবং উৎপাদন দুটোই বাড়ছে। তাই আমাদের টেকনিক্যাল জ্ঞান এখন খুবই দরকার, বিশেষ করে এ মুহূর্তে। তাই মেশিনারি সম্পর্কে জানা এবং সেগুলো কীভাবে পরিচালনা করবে সেগুলো জানা খুবই জরুরি। সে উদ্দেশ্যকে সামনে রেখেই মূলত আজকের আয়োজন।

তিনি বলেন, আমাদের দেশে ফিড উৎপাদনে জড়িত প্রকৌশলী এবং পুষ্টিবিদদের এক্সট্রুশন প্রযুক্তি বিষয়ে আরো বেশি ওয়াকিবহাল করা আমাদের উদ্দেশ্য। যাতে একটি সমন্বয়ের মাধ্যমে পারস্পরিক জ্ঞানকে আরো বেশি শানিত করে তোলা যায় এবং প্রত্যেকে আরো বেশি জ্ঞানবান হওয়া যায়। এর ফলে স্ব স্ব ক্ষেত্রে প্রত্যেকে আরো বেশি দক্ষ হয়ে উঠবেন বলে আমরা বিশ্বাস করি। এছাড়াও তাদের সমস্যাগুলো পারস্পরিক বিনিময় এবং প্রশ্ন উত্তরের মাধ্যমে সেগুলোর সমাধান করা যার ফলে  আমাদের মাছের ফিড উৎপাদনকে আরো বেশি মসৃন এবং কার্যকর হবে।

তিনি আরো বলেন, WENGER প্রতিনিয়ত গবেষণা এবং উন্নয়নের মাধ্যমে এক্সট্রুশন টেকনোলজিকে আরো বেশি উন্নত করছে। তাদের তৈরি এক্সট্রুডারের মাধ্যমে সব ধরনের মাছের ফিড তৈরি করতে পারবেন; এর মানে হলো- আপনি শতভাগ ভাসমান, ধীরে ধীরে ডুবে যাওয়া এবং ডুবন্ত মাছের ফিড তৈরি করতে পারবেন।

WENGER বাংলাদেশে কেমন করছে জানতে চাইলে মি. সোবহান এগ্রিনিউজ২৪.কম কে বলেন, WENGER, যেহেতু এক্সট্রুশন বিষয়ে সারা পৃথিবীতে নাম্বার ওয়ান তাই তাদের মেশিনের দামও বেশি। ফলে চাইলেও সবাই তাদের মেশিন নিতেও পারেনা। তবে যারা উচ্চ মানসম্পন্ন মাইক্রো ফিড উৎপাদন করতে চায় তাদের আবার WENGER এর বিকল্পও নেই। আমাদের দেশে ইতিমধ্যে নারিশ, এসিআই গোদরেজ, প্যারাগন WENGER এর মেশিন ব্যবহার করছে এবং আরো কিছু কোম্পানির জন্য WENGER পাইপ লাইনে রয়েছে।

সেমিনারে “Principles of Extrusion & Particle Size Reduction” এবং “Drying & Cooling” শীর্ষক দুটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন Mr. Charles Engrem, Director AquaFeed Process, WENGER. “Pre-Conditioning & its Importance” এবং “In-Line Analysis Systems” শীর্ষক দুটে প্রেজেন্টেশন উপস্থাপন করেন Mr. Jesse Mitchell, Director of Sales, SE/East Asia & Australasia, Aqua Feed Division, WENGER.. এছাড়াও “Production of Micro Starter Micro Aquatic Feeds” প্রেজেন্টেশন উপস্থাপন করেন G. Ramesh Ph.D, Technical Sales Advisor, , Aqua Feed Division, WENGER.

সকাল ১০ টায় শুরু হওয়া সেমিনারটি চলে বিকেল ৪ টা পর্যন্ত। মাঝে মধ্যাহ্নভোজ ও নামাজের বিরতি দেয়া হয়। প্রতিটি প্রেজেন্টেশন শেষে সেমিনারে আগত প্রকৌশলী এবং পুষ্টিবিদদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন WENGER এক্সপার্টগণ। এছাড়াও শেষের দিকে সম্মিলিত প্রশ্ন-উত্তর পর্বের ব্যবস্থা রাখা হয় যেখান থেকে ফিড উৎপাদন বিষয়ে পারস্পরিক সমস্যা এবং সমাধান উঠে আসে।

This post has already been read 1073 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN