১২ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ১০ রবিউল-আউয়াল ১৪৪২
শিরোনাম :

উপজেলা কৃষি অফিসার মার্জিন আরা মুক্তা’র ছাদকৃষি করার স্বপ্নপূরণ

Published at আগস্ট ১৯, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল): কথায় আছে-‘বিন্দু থেকেই হয়’ সিন্ধু । পটুয়াখালী সদরের উপজেলা কৃষি অফিসার মার্জিন আরা মুক্তা যখন একই দপ্তরের অতিরিক্ত কৃষি অফিসার হিসেবে যোগদান করেন, তখন থেকেই তার মনের ভেতর একটা ছোট্ট সাধ জেগেছিল। আর তা হলো অফিসভবনের ছাদে বাগান করা। কিন্তু কাজ, সময় আর সাধ্যের সমন্বয় ঘটাতে গিয়ে সে সাধ পূরণের  কোনো সুযোগই হয়ে ওঠেনি । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রতি উপজেলায় ১ শ’ চারা রোপণ কর্মসূচিকে সামনে রেখে সে স্বপ্ন পূর্ণ হলো ১৮ আগস্ট। এ কাজের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), পটুয়াখালীর উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত তাকে অনুপ্রাণিত করেছেন।

গতকাল (মঙ্গলবার) দুপুর ১২ টায় প্রবল বৃষ্টি উপেক্ষা করে ডিএইর উপপরিচালক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অফিসভবনের ছাদে মাল্টা ও পেয়ারা চারা রোপণ করেন। সাথে আরো ছিলেন তিনিসহ তার দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। এ সময়ে ভার্মিকম্পোস্টের ব্যবহার, সঠিক বয়সের চারা নির্বাচন,  রোপণের গভীরতা এসব বিষয়ে হাতে-কলমে শেখারও সুযোগ হয় উপস্থিত সবার।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, দিনদিন কৃষিজমির পরিমাণ কমে যাচ্ছে। পাশাপাশি বাড়ছে মানুষের সংখ্যা। সে কারণেই আমাদের মেটাতে হচ্ছে খাবারের বাড়তি চাহিদা। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার ধারা অব্যাহত রাখা। সে সাথে পুষ্টির চাহিদা  এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে ছাদকৃষি রাখতে পারে অনন্য ভূমিকা ।

This post has already been read 276 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN