৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৪ জমাদিউস-সানি ১৪৩৯
শিরোনাম :

আলুর তৈরি রকমারি খাবার

নাহিদ বিন রফিক: একই পণ্য হতে ভিন্ন স্বাদ ও গন্ধ পেতে কার না ভালো লাগে! আগেকার দিনে পণ্যের বহু ব্যবহারের কৌশল জানা ছিল না। পুষ্টি এবং মুখরোচক খাবারের কথা ভেবে আজকাল বিলাসি গৃহিণীদের মধ্যে এ নিয়ে প্রতিযোগিতার অন্ত নেই। এর পেছনে মিডিয়াপ্রতিষ্ঠান বিশেষকরে ইলেকট্রনিক মিডিয়াগুলোর অবদান সবচে’ বেশি। এখন শহরের পাশাপাশি গ্রামেও তা ছড়িয়ে পড়েছে। এক্ষেত্রে যে পণ্যগুলোর নাম উচ্চারিত হয়; এর মধ্যে আলু শীর্ষস্থানে।

কেউ কেউ মনে করেন, আলুর পুষ্টিমান কম। আসলে এ ধারণা ভুল। কারণ পুষ্টিবিজ্ঞানীদের মতে, আলুতে ক্যারোটিন এবং ভিটামিন সি রয়েছে। এছাড়া ভিটামিন বি, শর্করা, আমিষ, জিংঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামএবং আয়রনতো আছেই। সে সাথেআছে মূল্যবান উপাদান ওমেগা-৩ এবং অ্যামিনো অ্যাসিড। আলু একমাত্র সবজি, যা সব ধরনের মাছ ও মাংস রান্নার সাথে তরকারি হিসেবে ব্যবহার করা যায়। তাই হাতে কাছে পাওয়া এ সবজির তৈরি খাবারগুলোর পরিচয় জেনে নেয়া দরকার।

আলুর পাকোরা
উপকরণ: আলু ১টি, চালের গুঁড়া ২ টেবিল চামচ, বেসন ১ কাপ, তেল ৪ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, দনেপাতার কুচি ২ চা চামচ, পানি আড়াই কাপ আর লবঙ্গ ও লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমেই খোসা ছাড়িয়ে আলু ছোট ফালি করে কেটে নিতে হয়। এরপর একটি পাত্রে চালের গুঁড়া এবং বেসন রেখে এর সাথে জিরাগুঁড়া দনেপাতার কুচি, লবঙ্গ ও লবণ ভালোভাবে মিশাতে হবে। এবার ফ্রাইপ্যানে তেল দিয়ে চুলায় গরম করে তা মিশ্রিত উপকরণগুলোর সাথে মিশিয়ে অল্প পানি দিয়ে ঘনমিশ্রণ তৈরি করতে হবে। এরপর কেটে রাখা আলুর একটি ফালি মিশ্রণে ডুবিয়ে ডুবোতেলে উল্টেপাল্টে ভাজতে হয়। ভাজার কাজ ততোক্ষণ পর্যন্ত করতে হবে, যখন বাদামি রঙ ধারণ হবে। এভাবেই হয়ে যাবে আলু পাকোরা।

আলুর কাটলেট
উপকরণ: আলু ৫০০ গ্রাম, ডিম  ১টি, পাউরুটির স্লাইস  ১টি, পাউরুটির গুড়া ১ কাপ, পিঁয়াজ বাটা  ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১টি এবং ধনেপাতা, তেল ও লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: আলুগুলো সিদ্ধ করার পর খোসা ছাড়িয়ে ভালোভাবে পিষে নিতে হয়। এবার একটি পাত্রে ময়দা, পিঁয়াজ, মরিচকুচি, ধনেপাতা কুচি এবং লবণ দিয়ে আলু মাখিয়ে নিতে হবে। এরপর কাটলেটের পিস তৈরি করতে হবে। পাশাপাশি ডিম বিট করে নিতে হবে। কাটলেটের পিস ডিমে ডুবিয়ে এবং পাউরুটির গুঁড়ায় মেখে ফ্রাইপ্যানে গরমতেলে ভাজতে হবে। এরপর পরিবেশন।

আলুর লুচি
উপকরণ: আলু  ৬ টি, গমের আটা ২ কাপ, গরম মশলা ২ চা চামচ, এবং লবঙ্গগুঁড়া, তেল ও লবণ  পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: আলু সিদ্ধ করে আটার সাথে ভালো করে মিশিয়ে নিতে হয়। এরপর লুচির মতো তৈরি করে সুজির মধ্যে গড়াগড়ি দিয়ে ডুবোতেলে ভাজতে হয়। এভাবেই হয়ে যাবে আলুর লুচি।

আলুর মোগলাই পরোটা
উপকরণ: আলু ৫০০ গ্রাম, আটা ৫০০ গ্রাম, সয়াবিন তেল ২৫০ মিলিলিটার, ডিম ৩টি আর পিঁয়াজ, লবণ, কাঁচামরিচ এবং ধনেপাতা পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে, এরপর চটকিয়ে নিতে হয়। চটকানো আলুর সাথে আটা ও লবণ ভালোভাবে মিশাতে হবে। দরকার হলে পানি ব্যবহার করা প্রয়োজন। এবার ডিম, পিঁয়াজকুচি ও ধনেপাতা দিয়ে মামলেট বানিয়ে তা ভেঙ্গে ঝুরঝুরে করে, সেইসাথে চটকানো আলু ভালোভাবে মিশিয়ে দিতে হয়। এ মিশ্রণ থেকে পরিমাণমতো নিয়ে রুটি তৈরি করে ফ্রাইপ্যানে গরম তেলে ভাজতে হবে। তাহলেই হয়ে যাবে আলুর মোগলাইপরোটা।

এক খাবার বার বার খেতে মন চায় না, তবে স্বাদ পরিবর্তন করে খেলে ভালো লাগে। আর তা যদি হয় কম খরচের, তাহলেতো কথাই নেই। তাই আসুন, আলুর তৈরি এসব রকমারি খাবার খেয়ে দেহে পুষ্টি বাড়াই। সেইসাথে ভাতের চাপ কমাই।

লেখক: টেকনিক্যাল পার্টিসিপেন্ট, কৃষি তথ্য সার্ভিস, বরিশাল।

This post has already been read 136 times!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*