৩০ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, ১৬ রবিউল-আউয়াল ১৪৪১
শিরোনাম :

আমদানি নির্ভরতা কমাতে বারি’র উচ্চ ফলনশীল সরিষার জাত উদ্ভাবন

Published at অক্টোবর ২১, ২০১৯

পাবনা সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট নিত্য নতুন ফসলের বিভিন্ন জাত এবং প্রযুক্তি উদ্ভাবন করে চলেছে। দেশের তেলের চাহিদা পূরণ এবং তেলের আমদানি কমিয়ে আনার লক্ষ্যে এই প্রতিষ্ঠান স্বল্প মেয়াদি এবং উচ্চ ফলনশীল সরিষার জাত বারি সরিষা-১৪ উদ্ভাবন করেছে। এছাড়াও বর্তমান মৌসুমে আবাদ উপযোগী অন্যান্য জাত সমূহ উদ্ভাবন করেছে যা চাষিদের জন্য খুবই লাভজনক। সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে চাষী পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বাস্তবায়িত সরিষা প্রদর্শনীর এক মাঠ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতি:পরিচালক (উদ্যান) কৃষিবিদ কে এম বদরুল হক এসব কথা বলেন।

১১ নং নিশ্চিস্তপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.জালাল উদ্দিন সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিরাজগঞ্জে জোনের অতি:উপপরিচালক (শস্য) কৃষিবিদ সন্তোষ চন্দ্র চন্দ। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা।

কৃষিবিদ কে এম বদরুল হক বলেন, বর্তমানে কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য রচিত হয়েছে। সরকারের সুপরিকল্পিত পরিকলনা গ্রহণ, সময়োচিত পদক্ষেপ, যথাসময়ে কৃষকদের প্রণোদনা সহায়তা প্রদান এবং কৃষিক্ষেত্রে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে কৃষকদের উন্নয়নের পথ সুগম করা হয়েছে।

সভাপতির বক্তব্যে নিশ্চিস্তপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.জালাল উদ্দিন বলেন, কৃষকের অক্লান্ত পরিশ্রম এবং কৃষি বিভাগের প্রযুক্তি বিস্তারের কৌশলের ফলে কৃষি এখন শিল্পে পরিনত হয়েছে। তিনি সঠিক নিয়ম মেনে সঠিক সময়ে সঠিক জাতের আবাদ করে ভাগ্য পরিবর্তনের আহবান জানান সকলকে। অন্যদের মধ্যে সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা এবং এসএমই কৃষক জনাব মো. শফিকুল ইসলাম ও প্রদর্শনী প্লটের চাষী প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, কৃষকের আয় ও কর্মসংস্থান বৃদ্ধি করার নিরিখে কার্যক্রমগুলো মাঠ দিবসে গুরুত্ব সহকারে আলোচনা হয়। এছাড়া ভোজ্য তেলের আমদানী নির্ভরতা কমানো, স্বল্প মেয়াদী ও অধিক উৎপাদনশীল বারি সরিষা-১৪  জাতের ওপর গুরুত্বারোপ করা হয়।

This post has already been read 139 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN