৩০ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, ১৬ রবিউল-আউয়াল ১৪৪১
শিরোনাম :

আগামী ১৭ থেকে ২৩ জুলাই জাতীয় মৎস্য

Published at জুলাই ১, ২০১৯

ঢাকা সংবাদদাতা: আগামী ১৭ থেকে ২৩ জুলাই দেশব্যাপী ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ পালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ জুলাই সকাল ১০টায় সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন এবং মৎস্যখাতে অবদানের জন্য নির্বাচিত ১৭টি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ প্রদান করবেন। তিনি এদিন সকাল ১১টায় গণভবনে মাছের পোনাও অবমুক্ত করবেন। সভায় জানানো হয়, সপ্তাহপালন উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী ১৭ জুলাই সকাল ১১টায় মৎস্য অধিদফতরের সম্মেলনকক্ষে এক সংবাদসম্মেলনে বক্তৃতা করবেন। এর আগে সকাল ৮টায় প্রতিমন্ত্রীর নেতৃত্বে মৎস্যভবন থেকে বর্নাঢ্য র‍্যালী বের করা হবে।

সোমবার (১ জুলাই) প্রতিমন্ত্রীর দপ্তরে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান এম.পি -এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতিসভায় এ তথ্য জানানো হয়। সভায় সপ্তাহের বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়। ঢাকার কেআইবি প্রাঙ্গনে সপ্তাহব্যাপী ‘মৎস্যমেলা’ অনুষ্ঠানের পাশাপাশি প্রতিটি জেলায় তিনদিনের মৎস্যমেলারও আয়োজন করা হবে। এছাড়া ময়মনসিংহে ৫দিনের একটি ‘প্রযুক্তভিত্তিক মৎস্যমেলা’ অনুষ্ঠিত হবে।

সপ্তাহজুড়ে দেশব্যাপী জেলা-উপজেলার মুক্তজলাশয়, হাওড়-বাওর, খালবিল ও নদীতে ব্যাপকভাবে মৎস্য অবমুক্তির পাশাপাশি রাষ্ট্রপতি ও জাতীয় সংসদের স্পিকার কর্তৃক বঙ্গভবন ও সংসদের লেকে মাছের পোনা ছাড়া হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের পুকুর-লেকেও পোনা অবমুক্ত করা হবে। মৎস্যসপ্তাহ উপলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান, জনবহুল স্থান, মাছের আড়ৎ প্রভৃতিতে গণসচেতনতা মূলক সভা-সেমিনার ও ভিডিও চিত্র প্রদর্শন করা হবে। শেষ দিন ২৩ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনীতে সপ্তাহের মূল্যায়ন এবং কেন্দ্রীয় মৎস্যমেলায় অংশগ্রহণকারী সেরা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে।

সভায় মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন করপোরেশন (BFDC) এর চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদফতরের (DoF) ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউট (BFRI) এর ডিজি ড ইয়াহিয়া মাহমুদ, মন্ত্রণালয়ের অতিতিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, সুবোল বোস মনিসহ মৎস্যখাতের উর্ধ্বতন অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

This post has already been read 73 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN